Home » তুরস্কে ৪৬ সদস্যের উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

তুরস্কে ৪৬ সদস্যের উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

Author: আইএসপিআর

ঢাকা, ০৮ ফেব্রুয়ারি :  ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম এবং সাহায্যের জন্য বাংলাদেশ সরকার ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল প্রেরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। দলটিতে বাংলাদেশ সেনাবাহিনী হতে ২৪ জনের একটি মধ্যম উদ্ধারকারী দল, ১০ জনের মেডিকেল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ১২ জন সদস্য থাকবেন। উদ্ধারকারী দলটি নেতৃত্ব দিবেন বাংলাদেশ সেনাবাহিনীর লেঃ কর্ণেল মোঃ রুহুল আমিন, পিএসসি।

 

উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী  জরুরী ত্রান এবং চিকিৎসাসামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান দ্বারা তুরস্কে প্রেরনের নিমিত্তে ঢাকা-আঙ্কারা -ঢাকা রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। উক্ত সি-১৩০জে পরিবহন বিমানটি বাংলাদেশ হতে  ০৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে তুরস্কের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে এবং তুরস্কে ত্রাণসামগ্রী পৌঁছানোর পর বিমানটি পুনরায় ১৫ ফেব্রুয়ারি তারিখে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে।

উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য তুরস্ক জনগণের মাঝে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম এবং মেডিকেল সহায়তা প্রদান করবেন।

উল্লেখ, গত ০৬ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে গাজীন্তেপ প্রদেশে বড়ধরনের ভূমিকম্প আঘাত হানে এবং এতে সহস্রাধিক নিহত, অনেকে আহত এবং প্রচুর ঘরবাড়ি ধ্বংস হয়েছে। ভূমিকম্পের ফলে সৃষ্ট খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরী চিকিৎসা সেবার অভাবে উক্ত স্থানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

সম্পর্কিত পোস্ট