Home » দক্ষিণ সুদানে ব্যানব্যাট-৫ কর্তৃক আন্তর্জাতিক নারী দিবস পালিত

দক্ষিণ সুদানে ব্যানব্যাট-৫ কর্তৃক আন্তর্জাতিক নারী দিবস পালিত

Author: আইএসপিআর

ঢাকা, ০৮ মার্চ ২০২২: দক্ষিণ সুদানের মাটিতে আন্তর্জাতিক নারী দিবস-২০২২ উদযাপন করেছে বাংলাদেশের শান্তিরক্ষীরা দক্ষিণ সুদানের ওয়াউ প্রদেশে নিয়োজিত ব্যানব্যাট-৫ এর উদ্যোগে মঙ্গলবার (০৮ মার্চ ২০২২) এই অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যানব্যাট-৫ এর সদস্যগণ, ইউনাইটেড ন্যাশনস্ মিশন ইন দ্যা রিপাবলিক অব সাউথ সুদান (আনমিস) এর কর্মকর্তাগণ, স্থানীয় প্রশাসন এবং সাধারণ জনগণ।

আনমিস এ কর্মরত ও স্থানীয় নারীদের নিয়ে র‌্যালি, আলোচনা সভা ও স্থানীয় নারীদের জন্য বিশেষ চিকিৎসা সেবা ইত্যাদি আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়। বাংলাদেশ   শান্তিরক্ষীদের এ ধরনের মহতী উদ্যোগ স্থানীয় জনগণের মাঝে বিশেষভাবে সমাদৃত হয়েছে। অনুষ্ঠানে ওয়েস্টার্ন বাহার আল গাজাল এর গর্ভণর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দক্ষিণ সুদানের জেন্ডার চাইল্ড ও সোস্যাল ওয়েলফেয়ার মন্ত্রী, ডিজি প্রাইমারি হেলথ সার্ভিস, আনমিস এর হেড অব অফিস, সাউথ-ওয়েস্ট সেক্টরের সেক্টর কমান্ডার, ব্যানব্যাট-৫ এর কন্টিনজেন্ট কমান্ডার সহ আনমিস ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তাগণ।

অনুষ্ঠানে বক্তারা নারী-পুরুষ একত্রে কাঁধে কাঁধ মিলিয়ে ‘ব্রেকিং দ্যা বায়াস’ মন্ত্রে উজ্জীবিত হয়ে কাজ করে ভবিষ্যৎ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ-সাউথ সুদান ফ্রেন্ডশীপ ইয়ুথ্ সেন্টারে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে দক্ষিণ সুদানের সংস্কৃতি ছাড়াও বাংলাদেশের কন্টিনজেন্টের নারী সদস্যগণ বাংলাদেশের সংস্কৃতি ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রযাত্রাকে তুলে ধরেন।

উল্লেখ্য, বাংলাদেশ-সাউথ সুদান ফ্রেন্ডশীপ ইয়ুথ্ সেন্টারটি গত ২০ ফেব্রুয়ারি ২০২২ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি কর্তৃক উদ্বোধন করা হয়। এ আয়োজনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন ও নারীর অধিকার সুনিশ্চিত করণে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জল হবে বলে আশা করা যায়।

সম্পর্কিত পোস্ট