Home » নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এর নবনির্মিত শিপবিল্ডিং শেড এবং বিভিন্ন পূর্ত কাজের উদ্বোধন করলেন নৌবাহিনী প্রধান

নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এর নবনির্মিত শিপবিল্ডিং শেড এবং বিভিন্ন পূর্ত কাজের উদ্বোধন করলেন নৌবাহিনী প্রধান

Author: আইএসপিআর

ঢাকা, ২৭ ডিসেম্বর ২০২২ঃ বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এ নবনির্মিত শিপবিল্ডিং শেড-২ এবং বিভিন্ন পূর্ত কাজের উদ্বোধন অনুষ্ঠান আজ মঙ্গলবার (২৭-১২-২০২২) নারায়ণগঞ্জে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল। এছাড়াও অন্যান্যের মধ্যে নৌসদরের পিএসওগণ এবং নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক কমডোর আব্দুলাহ আল-মাকসুসসহ পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, সামরিক-অসামরিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অত্র ইয়ার্ড কর্তৃক নির্মিত এই শিপবিল্ডিং শেডটি ইয়ার্ডের অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ সংযোজন। শেডটি নির্মাণের মাধ্যমে জাহাজ নির্মাণ কাজে গতিশীলতা বৃদ্ধি পাবে। বিশেষ করে বর্ষা মৌসুমে জাহাজের হাল কনস্ট্রাকশন কাজের প্রতিকূলতা এড়ানো সম্ভব হবে। শেডটির দৈর্ঘ্য-১২০.৫১ মিটার, প্রস্থ-৪৬.১৭ মিটার, উচ্চতা-৩০.৪৮ মিটার, ফ্লোর এরিয়া-৫৫০০ বর্গমিটার যেখানে লোড বহন সক্ষমতা-৫ টন/বর্গমিটার। শেডটির মধ্যে সর্বোচ্চ ৪২ মিটার দৈর্ঘ্যের জাহাজ নির্মাণ করা সম্ভব হবে। এছাড়া শেডটিতে ২টি ২৫ টন ক্ষমতাসম্পন্ন ওভারহেড ক্রেন, ০১টি আধুনিক সিএনসি মেশিন রয়েছে যা ইয়ার্ডের সক্ষমতাকে আরো একধাপ উন্নীত করবে।

উল্লেখ্য, নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড ঐতিহ্যবাহী নগরী নারায়ণগঞ্জের কোলঘেঁষে শীতলক্ষ্যা নদীর পূর্বপাড়ে ১৯২৬ সালে প্রতিষ্ঠিত হয়। মোট ২২ একর এলাকা সমৃদ্ধ এই ইয়ার্ড দেশের সবচেয়ে ঐতিহ্যবাহী ও পুরাতন ডকইয়ার্ড, যার জাহাজ নির্মাণ ও মেরামতের ক্ষেত্রে রয়েছে প্রায় শত বছরের প্রত্যক্ষ ও বাস্তব অভিজ্ঞতা। জাহাজ নির্মাণ ও মেরামতের পাশাপাশি সকল প্রকার স্টিল ইঞ্জিনিয়ারিং কাজ, বিভিন্ন জাহাজের ইঞ্জিন ওভারহলিং এবং ভারী মেকানিক্যাল কাজে এই ডকইয়ার্ডের পূর্ণ সক্ষমতা রয়েছে। নির্ভরযোগ্য ও যুগোপযোগী অবকাঠামো, গুণগতমান নিয়ন্ত্রণ, শ্রমিকদের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবাসহ সকল সুযোগ সুবিধা, সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা এবং পরিবেশ বান্ধব উৎপাদনমুখী কর্মপরিবেশ নারায়ণগঞ্জ ডকইয়ার্ডের ক্রমবর্ধমান উন্নয়নের চালিকাশক্তি।

সম্পর্কিত পোস্ট