Home » নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া উপলক্ষ্যে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া উপলক্ষ্যে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ২৭ নভেম্বর ২০১৬ ঃ বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড-২০১৬’ এর অংশ হিসেবে চট্টগ্রাম নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক (Maritime Domain Awareness)  সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার (২৭-১১-২০১৬) চট্টগ্রামে বানৌজা ঈসাখান ঘাঁটিস্থ স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি) অডিটরিয়ামে উক্ত সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে কমান্ডার বিএন ফ্লিট কমডোর শেখ আরিফ মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সেমিনারে সমুদ্রপথে দেশীয় ও আন্তর্জাতিক বাণিজ্যের সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক খনিজ সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা, সমুদ্র সম্পদের নিরাপত্তা রক্ষায় চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় করণীয় বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তারা সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সকল মেরিটাইম সংস্থাসমূহকে একসাথে কাজ করার আহবান জানান। সেমিনারে উপস্থিত মেরিটাইম বিশেষজ্ঞরা ব্লু ইকোনমির উন্নয়নে একটি সমন্বিত কর্ম-পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও এর নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে পরিচালিত বিভিন্ন সংস্থাসমূহের মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধিতে ১৯৯৮ সাল হতে নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়ার অংশ হিসেবে এই সেমিনারের আয়োজন করা হচ্ছে।

সম্পর্কিত পোস্ট