Home » নৌবাহিনী প্রধানের সাথে সফররত রাজকীয় সৌদি নৌপ্রধানের সৌজন্য সাক্ষাত

নৌবাহিনী প্রধানের সাথে সফররত রাজকীয় সৌদি নৌপ্রধানের সৌজন্য সাক্ষাত

Author: আইএসপিআর

ঢাকা, ০৬ মার্চ ২০২৩ ঃ চারদিনের সরকারী সফরে বাংলাদেশে এসেছেন রাজকীয় সৌদি নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল ফাহাদ বিন আব্দুল্লাহ আল-গোফায়েলি (Vice Admiral Fahad Bin Abdullah Al-Ghofaily)। সফরের অংশ হিসেবে আজ সোমবার (০৬-০৩-২০২৩) ঢাকার বনানীস্থ নৌসদর দপ্তরে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল (Admiral M Shaheen Iqbal) এর সাথে তিনি সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

নৌসদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম নাজমুল হাসান তাঁকে স্বাগত জানান। এসময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন। এর আগে সকালে রাজকীয় সৌদি নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।

সৌজন্য সাক্ষাতকালে নৌবাহিনী প্রধান বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উল্লেখ করেন এবং বাংলাদেশ সফরের জন্য সৌদি নৌপ্রধানকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। পরে তারা দু’দেশের নৌসদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়ে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। সাক্ষাত শেষে সৌদি নৌপ্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর বিভিন্ন অপারেশনাল কার্যক্রমের উপর ব্রিফিং প্রদান করা হয়। এসময় নৌ সদরের পিএসওগণ, সফররত প্রতিনিধিদল, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এবং নৌবাহিনীর উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিকেলে রাজকীয় সৌদি নৌপ্রধান ধানমন্ডি ৩২ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন এবং বঙ্গবন্ধু সামরিক যাদুঘর পরিদর্শন করবেন। এছাড়া, সফরকালে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টা, সেনা ও বিমান বাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাত করবেন।

উল্লেখ্য, সফর শেষে সৌদি নৌবাহিনী প্রধান আগামী ০৮ মার্চ ২০২৩ তারিখে ঢাকা ত্যাগ করবেন।

সম্পর্কিত পোস্ট