Home » প্রথম বাংলাদেশ ওয়ারকোর্স স্মারকগ্রন্থ  মুর্তির ৬১ মুক্তির ৭১ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

প্রথম বাংলাদেশ ওয়ারকোর্স স্মারকগ্রন্থ  মুর্তির ৬১ মুক্তির ৭১ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

Author: আইএসপিআর

 

ঢাকা, ০২ জুলাই ২০২২:  প্রথম বাংলাদেশ  ওয়ারকোর্স স্মারক গ্রন্থ ‘মুর্তির ৬১ মুক্তির ৭১‘ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান আজ শনিবার (০২/০৭/২০২২) ঢাকার  আগারগাঁওস্থ মুক্তিযুদ্ধ যাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত হয়। মেজর  (অবঃ)  রফিকুল ইসলাম, বীর উত্তম, এম পি ভার্চুয়ালী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মুর্তির ৬১ মুক্তির ৭১ বইয়ের মোড়ক উন্মোচন করেন। এই অনুষ্ঠানে বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে অংশগ্রহনকারী কয়েকজন মুক্তিযোদ্ধা উপস্থিত ছিলেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বিভিন্ন সেক্টরে ট্রেনিং প্রাপ্ত দক্ষ সামরিক অফিসার তৈরী করার জন্য ভারতে অবস্থানকারী বাঙালী তরুণদের বাছাই করে সামরিক প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এই প্রক্রিয়ার অংশ হিসেবে প্রাথমিকভাবে ৬১ জন ক্যাডেট নির্বাচন করা হয়। এই কোর্সটির নাম দেওয়া হয় ‘প্রথম বাংলাদেশ ওয়ারকোর্স ‘। বঙ্গবন্ধুর পুত্র শেখ কামাল এই ৬১ জনের সাথে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন।

ভারতের জলপাইগুড়ি জেলার অন্তর্গত শিলিগুড়ি থেকে ৪০ মাইল দূরে মূর্তি নামক ভারতীয় সেনাবাহিনীর ফিল্ড স্টেশনে এদের ট্রেনিং শুরু হয় এবং ১৯৭১ সালে ৯ অক্টোবর পাসিং আউট প্যারেডের মাধ্যমে এরা বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক অফিসার হিসেবে অন্তর্ভুক্ত হন। পরবর্তীতে মুক্তিযুদ্ধের বিভিন্ন সেক্টরে যোগদান করে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।  এ কোর্সের ৬১ জনের মধ্যে মোট ১৭ জন বীরত্বসূচক খেতাব পেয়েছেন। উল্লেখ্য, পাসিং আউট প্যারেডে তৎকালীন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি ও সুপ্রিম কমান্ডার সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ, ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক কর্ণেল আতাউল গণি উপস্থিত ছিলেন ।

এ বইটিতে প্রথম বাংলাদেশ ওয়ারকোর্সের মুক্তিযোদ্ধাদের বীরত্ব গাথা বর্ণিত হয়েছে।

সম্পর্কিত পোস্ট