Home » বঙ্গোপসাগরে বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর যৌথ টহল শেষে দেশে ফিরেছে নৌবাহিনী জাহাজ ‘স্বাধীনতা’ ও ‘আলী হায়দার’

বঙ্গোপসাগরে বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর যৌথ টহল শেষে দেশে ফিরেছে নৌবাহিনী জাহাজ ‘স্বাধীনতা’ ও ‘আলী হায়দার’

Author: আইএসপিআর

ঢাকা, ১৮ অক্টোবর ২০১৯ঃ বঙ্গোপসাগরে দ্বিতীয়বারের মতো দুই দেশের সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় আয়োজিত বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর মধ্যকার যৌথ টহল BN-IN Coordinated Patrol (CORPAT)-2019 এ অংশগ্রহণ শেষে আজ শুক্রবার (১৮-১০-২০১৯) দেশে ফিরেছে নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘স্বাধীনতা’ ও ‘আলী হায়দার’। গত ১০ হতে ১২ অক্টোবর ২০১৯ এই যৌথ টহল অনুষ্ঠিত হয়। সফর শেষে জাহাজ দুটি মোংলা নৌ জেটিতে এসে পৌঁছালে কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট কমডোর এস এম মনিরুজ্জামানসহ স্থানীয় নৌকর্মকর্তা, নাবিক এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ তাঁদের স্বাগত জানান।

এই যৌথ টহলে নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ স্বাধীনতা ও আলী হায়দার এবং ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ রাণভিজয় (RANVIJAY) ও কুথার (KUTHAR) এবং ভারতের মেরিটাইম পেট্রোল এয়ার ক্রাফট (এমপিএ) অংশগ্রহণ করে। টহল শেষে বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধজাহাজ দুটি বিশাখাপত্তমে পৌঁছে যৌথ টহল সংক্রান্ত বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে।

উল্লেখ্য, সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান ও অবৈধ অভিবাসন, জলদস্যুতা ও সন্ত্রাসবাদ এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড নিরসনের লক্ষ্যে এ যৌথ টহল পরিচালিত হয়। দু’দেশের এই যৌথ টহল বঙ্গোপসাগরে নিজ নিজ জলসীমায় সমুদ্র বিষয়ক অপরাধ সম্পর্কিত তথ্য আদান-প্রদান, তথ্যাদির সঠিক ব্যবস্থাপনা, সমুদ্রপথে অবৈধ কার্যক্রম পরিচালনাকারী যানসমূহ চিহ্নিতকরণ ও বিভিন্ন অপরাধ নিরসনকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়। এর আগে, যৌথ টহলের উদ্দেশ্যে জাহাজ দুটি গত ০৯ অক্টোবর ২০১৯ তারিখে খুলনার মোংলা নৌ জেটি ত্যাগ করে।

সম্পর্কিত পোস্ট