Home » বলপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক কর্তৃক ভাসানচরে স্থানান্তরে সহায়তা

বলপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক কর্তৃক ভাসানচরে স্থানান্তরে সহায়তা

Author: আইএসপিআর

চট্টগ্রাম, ৩০ মার্চ ঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার স্বেচ্ছায় গমনেচ্ছুক ঋউগঘ (FDMN (FORCIBLY DISPLACED MYANMAR NATIONALS) দেরকে কক্সবাজার জেলার কুতুপালং হতে নোয়াখালী জেলার অন্তর্গত ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্ত গ্রহণ করে। ইতোমধ্যে গত ০৩ ডিসেম্বর ২০২০ তারিখ হতে সর্বমোট ১২ টি ধাপে ২৫,৬৩৬ জন FDMN দের ভাসানচরে স্থানান্তরের উদ্দেশ্যে বাংলাদেশ বিমান বাহিনীর তত্ত¡াবধানে বাংলাদেশ নৌবাহিনীর নিকট হস্তান্তর করা হয়েছে।

ইতোমধ্যে ১ম গ্রুপ ২৯ মার্চ ২০২২ তারিখে কক্সবাজার থেকে যাত্রা করে চট্টগ্রামস্থ বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক এ রাত্রি যাপন করতঃ ৩০ মার্চ ২০২২ তারিখে বাংলাদেশ নৌবাহিনীর LCT যোগে ভাসানচর গমন করেছে। ২য় গ্রুপ ৩০ মার্চ ২০২২ তারিখে কক্সবাজার থেকে যাত্রা করে একই প্রক্রিয়ায় ৩১ মার্চ ২০২২ তারিখে ভাসানচর গমন করবে।

নৌবাহিনীর নিকট হস্তান্তরের পূর্বে চট্টগ্রামস্থ বা বি বা ঘাঁটি জহুরুল হক এ তাদের রাত্রিযাপনের ব্যবস্থা করা হয়। বা বি বা জহুরুল হক ঘাঁটিতে একটি অস্থায়ী ক্যাম্প তৈরি করে তাদেরকে পর্যাপ্ত নিরাপত্তা, খাদ্যসামগ্রী, প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা ও অন্যান্য প্রশাসনিক সুবিধাদি প্রদান করা হয়।

সম্পর্কিত পোস্ট