Home » বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করলেন বিদেশী সামরিক কর্মকর্তাবৃন্দ

বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করলেন বিদেশী সামরিক কর্মকর্তাবৃন্দ

Author: আইএসপিআর

ঢাকা, ১২ এপ্রিল ২০২১ঃ বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক আয়োজিত বহুজাতিক সামরিক অনুশীলন “শান্তির অগ্রসেনা” এর অংশ হিসাবে আজ সোমবার (১২-০৪-২০২১) বিকালে রাজেন্দ্রপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করেন ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে; ডেপুটি চীফ অফ অপারেশন – ভুটান সেনাবাহিনী ব্রিগেডিয়ার জেনারেল দরজি রিনচেন; জাতিসংঘ মাল্টি ডাইমেনশনাল ইন্টিগ্রেটেড মিশন ইন সেন্ট্রাল আফ্রিকা (মিনুসকা), মাল্টি ডাইমেনশনাল ইন্টিগ্রেটেড মিশন ইন মালি (মিনুসমা) এবং ইউনাইটেড ন্যাশনস মিশন ইন সাউথ সুদান এর ফোর্স কমান্ডারগণসহ দেশী/বিদেশী উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ।

পরিদর্শনে আগত অতিথিবৃন্দ বিপসট এর বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম অবলোকন করেন এবং প্রতিষ্ঠানটির কমান্ড্যান্ট এর সাথে বাংলাদেশী শান্তিরক্ষীদের প্রশিক্ষণের বিষয়ে মতবিনিময় করেন। উল্লেখ্য, বিপসট বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীর একটি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠান যেখানে জাতিসংঘ শান্তিরক্ষা অপারেশন, শান্তি ও নিরাপত্তা বিষয়ে বিশে^র বিভিন্ন দেশের শান্তিরক্ষীদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

বিপসটের কমান্ড্যান্ট মেজর জেনারেল আবদুল কাইয়ুম মোল্লা, এনডিসি, পিএসসি আগত সকল অতিথি বৃন্দকে অভ্যর্থনা জানান। পরিদর্শনের অন্যতম বিষয়বস্তু হিসেবে বিপসট এর গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ কার্যক্রম উপস্থাপন ছাড়াও বর্তমান সময়ের শান্তিরক্ষা কার্যক্রমের একটি গুরুত্বপূর্ণ ম্যানডেট- প্রতিকূল পরিস্থিতির আলোকে‘‘বেসামরিক জনগণের নিরাপত্তা’’ (Protection of Civilian) সংক্রান্ত বাস্তবধর্মী অভিযানের একটি মহড়া প্রদর্শন করা হয়।

পরিদর্শনকালে বাংলাদেশের আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড (আর্টডক) এর জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) লেঃ জেনারেল এস এম মতিউর রহমান, ওএসপি, এসইউপি, এএফডব্লিউসি, পিএসসি ছাড়াও সেনাসদরের বিভিন্ন পরিদপ্তরের পরিচালকগণও উপস্থিত ছিলেন। আগত বিদেশী অতিথিবৃন্দ বিপসট এর প্রশিক্ষণের মান ও প্রশিক্ষণ সুবিধাদি এবং বিশ্বব্যাপী শান্তিরক্ষায় বাংলাদেশী শান্তিরক্ষীদের মহতি অবদানের ভূয়সী প্রশংসা করেন।

সম্পর্কিত পোস্ট