Home » বাংলাদেশ ও ভারত নৌবাহিনীর মধ্যকার যৌথ টহলে অংশ নিতে নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ ‘আবু বকর’ ও ‘ধলেশ¡রী’ এর চট্টগ্রাম ত্যাগ

বাংলাদেশ ও ভারত নৌবাহিনীর মধ্যকার যৌথ টহলে অংশ নিতে নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ ‘আবু বকর’ ও ‘ধলেশ¡রী’ এর চট্টগ্রাম ত্যাগ

Author: আইএসপিআর

চট্টগ্রাম, ২৮ জুন ২০১৮ ঃ বঙ্গোপসাগরে প্রথমবারের মতো আয়োজিত বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর মধ্যকার যৌথ টহলে অংশ নিতে বাংলাদেশ নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ ‘আবু বকর’ ও ‘ধলেশ¡রী’ আজ বৃহস্পতিবার (২৮-০৬-২০১৮) সকালে ভারতের ভিশাখাপত্তনম গমনের জন্য চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করেছে। জাহাজ দুটি বাংলাদেশ ও ভারতীয় নিজ নিজ জলসীমায় টহলের পর আগামী ০৩ জুলাই ২০১৮ ভারতের বিশাখাপত্তনম বন্দরে পৌছাঁবে। সেখানে যৌথ টহলের উল্লেখযোগ্য অর্জন/সফলতা নিয়ে আলোচনার পরে ০৪ জুলাই ২০১৮ বাংলাদেশে ফিরে আসার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। জাহাজ দুটির বন্দর ত্যাগকালে কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এম আশরাফুল হক, এনইউপি, এনডিসি, এমফডব্লিউসি, পিএসসি আনুষ্ঠানিকভাবে তাঁদের বিদায় জানান। এসময় অন্যান্যদের মধ্যে নৌবাহিনীর পদস্থ কর্মকর্তাগণ, জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান ও মানবপাচার, জলদস্যুতা ও সন্ত্রাসবাদ এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড নিরসনের লক্ষ্যে গত ২৭ জুন ২০১৮ যৌথ টহলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দুই দেশের নৌবাহিনী প্রধান। মোট ২৪৯ জন নৌসদস্য নিয়ে বানৌজা আবু বকর এবং ১৭১ জন নৌসদস্য নিয়ে বানৌজা ধলেশ¡রী উল্লেখিত যৌথ টহলে অংশগ্রহণ করছে। টহল শেষে জাহাজ দুটি আগামী ০৮ জুলাই ২০১৮ দেশে প্রত্যাবর্তন করবে বলে আশা করা যাচ্ছে।

সম্পর্কিত পোস্ট