Home » ক্যাডেট কলেজ সমূহের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল

ক্যাডেট কলেজ সমূহের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল

Author: আইএসপিআর

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি ২০২২ (রবিবার)ঃ বরাবরের মতো এবারও এইচএসসি পরীক্ষায় দেশের ১২টি ক্যাডেট কলেজ ঈর্ষণীয় ফলাফল অর্জন করেছে। এবার এইচএসসি ২০২১ পরীক্ষায় ১২টি ক্যাডেট কলেজের সর্বমোট ৬২১ জন পরীক্ষার্থীর মধ্যে ৬২১ জন‌ই জিপিএ-৫ পেয়েছে; অর্থাৎ পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির হার শতভাগ।

অন্যান্য পরীক্ষার ন্যায় এইচএসসি পরীক্ষায় সাফল্যের পেছনে রয়েছে সু-শৃংখল ক্যাডেটদের অধ্যাবসায়, নিয়মিত পড়াশোনা এবং আন্তরিক প্রচেষ্টা। এছাড়াও ক্যাডেট কলেজ সমূহের অভিজ্ঞ ও যোগ্যতাসম্পন্ন অধ্যক্ষ, উপাধ্যক্ষ, অনুষদ সদস্য, কর্মকর্তা এবং কলেজে কর্মরত সকল শ্রেণীর ব্যক্তিবর্গের ঐকান্তিক প্রচেষ্টায় এই সাফল্যজনক ফলাফল অর্জন সম্ভব হয়েছে। তবে সফলতার পিছনে অভিভাবকদের অবদানও অপরিসীম।

ক্যাডেট কলেজ সমূহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত একটি আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান। শুধুমাত্র ভালো ফলাফল অর্জনই নয়, বরং চৌকষ ও সুনাগরিক হিসেবে ক্যাডেটদের গড়ে তোলাই ক্যাডেট কলেজগুলোর লক্ষ্য। এজন্য ক্যাডেটদের রুটিন কার্যক্রমে লেখাপড়ার পাশাপাশি চরিত্র গঠন ও সহশিক্ষা কার্যক্রমকে সমান গুরুত্ব দেয়া হয়। কলেজ থেকে শিক্ষা লাভের পর প্রতিটি ক্যাডেট যেন বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে সম্মানজনক অবস্থানে পৌঁছাতে পারে এজন্য ক্যাডেট কলেজসমূহে প্রতিনিয়ত নতুন নতুন শিক্ষা ও সহশিক্ষা কার্যক্রম সংযুক্ত হচ্ছে। শুধুমাত্র ভাল ছাত্র নয় বরং সুনাগরিক এবং একজন সত্যিকারের ভালো মানুষ হিসেবে গড়ে তোলাই ক্যাডেট কলেজের উদ্দেশ্য।

উল্লেখ্য, ১৯৫৮ সালে প্রথম ক্যাডেট কলেজ চালু হওয়ার পর হতে আজ পর্যন্ত ক্যাডেট কলেজসমূহ বোর্ড পরীক্ষায় ধারাবাহিকভাবে অত্যন্ত সফলতার সাথে ফলাফলের শীর্ষে অবস্থান করে আসছে।

সম্পর্কিত পোস্ট