Home » বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন এর ১৫ তম সাধারণ সভা অনুষ্ঠিত

বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন এর ১৫ তম সাধারণ সভা অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ১৮ ডিসেম্বর ২০১৯:- বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) এর ১৫তম সাধারণ সভা আজ মঙ্গলবার (১৮ ডিসেম্বর ২০১৯) ঢাকা সেনানিবাসস্থ সশস্ত্র বাহিনী বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়ু। উক্ত সাধারণ সভায় বিএনএসিডব্লিউসির চেয়ারম্যান ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান সভাপতিত্ব করেন।

সভায় বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন এর সদস্য হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা এবং সশস্ত্র বাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। জাতীয় কর্তৃপক্ষের বর্তমান কর্মকান্ড ও ভবিষ্যত কর্মসূচি নিয়ে উক্ত সভায় আলোচনা-পর্যালোচনা ও প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহন করা হয়। বিশেষ করে রাসায়নিক অস্ত্র (নিষিদ্ধকরণ) আইন ২০০৬ জাতীয় পর্যায়ে আইনানুগ বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় বিধির খসড়া প্রনয়নের বিষয়ে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ করা হয়। রাসায়নিক দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং সশস্ত্র বাহিনীর সক্ষমতা বৃদ্ধির বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম সম্পর্কে সভায় বিশদ আলোচনা করা হয়। এছাড়াও, দেশের সকল স্থল, সমুদ্র, নৌ এবং বিমান বন্দরে কাস্টমস্ কর্তৃপক্ষ কর্তৃক রাসায়নিক দ্রব্য বিশেষ করে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য শনাক্তকরণের জন্য বিদ্যমান রাসায়নিক ল্যাবরেটরী সমূহের সক্ষমতা বৃদ্ধির ব্যাপারে গুরুত্ব আরোপ করা হয়।

সবশেষে, বাংলাদেশে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য সংক্রান্ত নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করে সভাপতি সভার সমাপ্তি ঘোষণা করেন।

 

সম্পর্কিত পোস্ট