Home » বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন এর ১৯তম সাধারণ সভা অনুষ্ঠিত

বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন এর ১৯তম সাধারণ সভা অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ০২ অক্টোবর : বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডযি‘উসি) এর ১৯তম সাধারণ সভা ০২ অক্টোবর তারিখে ঢাকা সেনানিবাসস্থ সশস্ত্র বাহিনী বিভাগের মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত হয়। উক্ত সাধারণ সভায় বিএনএসিডযি‘উসি’র চেয়ারম্যান ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিসিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান (Lt.General Waker-Uz-Zaman) সভাপতিত্ব করেন।

বিএনএসিডযি‘উসি’র সদস্যসহ বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা এবং সশস্ত্র বাহিনী হতে সর্বমোট ৪৫ জন উচ্চপদস্থ কর্মকর্তা উক্ত সভায় অংশগ্রহণ করেন। সভায় বাংলাদেশে রাসায়নিক অস্ত্র কনভেনশন (সিডবি”উসি) কার্যকরভাবে বাস্তবায়নের লক্ষ্যে বিএনএসিডবি”উসির চলমান কাজগুলো পর্যালোচনা এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়াও বাংলাদেশের রাসায়নিক নিরাপত্তা সুসংহতকরণ ও রাসায়নিক দুর্ঘটনা রোধে সংশি‘ষ্ট বিভিন্ন সংস্থার করণীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। উক্ত সভায় দুর্ঘটনা পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনায় বাহিনীসমূহ কর্তৃক গঠিত বাংলাদেশে কেমিক্যাল ওয়ারফেয়ার এজেন্ট এজেন্ট সংক্রান্ত দুর্ঘ টনায় সাড়াদানের জন্য এডহক কেমিক্যাল ডিজাস্টার রেসপন্স টিম (সিডিআরটি) গঠন ও এর ভূমিকা নিয়ে সিদ্ধান্ত গৃহিত হয়।

ক্রমবর্ধমান শিল্পায়নের ফলে দেশে রাসায়নিক দ্রব্যের আমদানি ও ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ফলে রাসায়নিক দুর্ঘটনার হারও বৃদ্ধি পেয়েছে। একই সাথে বন্দরে দীর্ঘ সময় ধরে রক্ষিত রাসায়নিক দ্রব্যসমূহ ধ্বংসের ব্যাপারে সংশি‘ষ্ট সংস্থা কর্তৃক সভাকে অবহিত করা হয়। দেশে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্যের আমদানি ও ব্যবহার আরো স্বচ্ছভাবে নিয়ন্ত্রণের লক্ষ্যে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য আমদানি/ব্যবহারের সাথে জড়িত ও তফসিল বহির্ভূত স্বতন্ত্র জৈব রাসায়নিক দ্রব্য উৎপাদনের সাথে সংশি‘ষ্ট সকল ব্যক্তি/ প্রতিষ্ঠানকে বিএনএসিডবি‘উসির সাথে নিবন্ধন জোরদার করার ব্যাপারে গুরুত্বারোপ করা হয়। উক্ত নিবন্ধন প্রক্রিয়া সহজিকরণের জন্য অচিরেই ওয়েব পোর্টাল উম্মুক্ত করা হবে বলে বিএনএসিডযি‘উসি কর্তৃক সভাকে অবহিত করা হয়।

সবশেষে, বাংলাদেশে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য ও তফসিল বহির্ভূত স্বতন্ত্র জৈব রাসায়নিক দ্রব্য সংক্রান্ত নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করা হয়।

সম্পর্কিত পোস্ট