Home » বাংলাদেশ বিমান বাহিনীতে আধুনিক গ্রোব জি ১২০টিপি প্রাথমিক প্রশিক্ষণ বিমানের অন্তর্ভুক্তি

বাংলাদেশ বিমান বাহিনীতে আধুনিক গ্রোব জি ১২০টিপি প্রাথমিক প্রশিক্ষণ বিমানের অন্তর্ভুক্তি

Author: আইএসপিআর

যশোর, ১৬ মার্চ ২০২২ : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার (১৬-০৩ ২০২২) বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান-এ অবস্থিত বাংলাদেশ বিমান বাহিনী একাডেমী-তে এক অনাড়ম্বর অনুষ্ঠানে গ্রোব জি ১২০টিপি প্রশিক্ষণ বিমান অর্ন্তভুক্তির আদেশনামা প্রদান করেন।

মাননীয় প্রধানমন্ত্রীকে ভিটিসি এর মাধ্যমে বিমান বহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি অনুষ্ঠানে স্বাগত জানান।

এ উপলক্ষ্যে এক মনোজ্ঞ কুচকাওয়াজের আয়োজন করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী ভিটিসির মাধ্যমে কুচকাওয়াজ অবলোকন এবং অভিবাদন গ্রহন করেন। কুচকাওয়াজের অধিনায়কত্ব করেন গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ মামুনুর রশীদ, এফএডব্লিউসি, পিএসসি। এ সময় মাননীয় প্রধানমন্ত্রী, প্যারেড অধিনায়কের নিকট গ্রোব বিমানের ‘অন্তর্ভুক্তি আদেশনামা’ হস্তান্তর করেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুচকাওয়াজ শেষে নতুন সংযোজিত প্রশিক্ষণ বিমানের ফ্লাইং ও স্ট্যাটিক ডিসপ্লে অবলোকন করেন।

অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী বিমান বাহিনীর সর্বস্তরের সদস্য এবং উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে ভাষণ প্রদান করেন। ভাষণে তিনি আশা প্রকাশ করেন এই অত্যাধুনিক প্রশিক্ষণ বিমানের অন্তর্ভুক্তি বাংলাদেশ বিমান বাহিনীর উড্ডয়ন প্রশিক্ষণ সক্ষমতা ও পরবর্তী প্রজন্মের বৈমানিকগণকে বিশ্বমানে নিয়ে যাবে। তিনি দৃঢ় বিশ্বাস ব্যক্ত করে বলেন, উন্নত প্রযুক্তির সরঞ্জামাদি ও ব্যবস্থাপনা বাংলাদেশ বিমান বাহিনীর দক্ষতা ও পরিচালন ক্ষমতা আরও বাড়িয়ে দেবে। মাননীয় প্রধানমন্ত্রী, সরকার কর্তৃক বাংলাদেশ বিমান বাহিনীকে আধুনিকায়নের মাধ্যমে কৌশলগত দিক থেকে একটি সুদৃঢ়, শক্তিশালী ও কার্যকর বিমান বাহিনী হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের সঙ্গে জার্মান সরকারের চুক্তির পরিপ্রেক্ষিতে গত বছরের ডিসেম্বর মাসে ১২টি নতুন ক্রয়কৃত গ্রোব প্রশিক্ষণ বিমান জার্মানী থেকে বাংলাদেশে নিয়ে আসা হয়। একই চুক্তির অধীনে এ বছরের শেষ নাগাদ আরও ১২টি গ্রোব জি ১২০টিপি প্রশিক্ষণ বিমানসহ ৩টি জি ১১৫ প্রশিক্ষণ বিমান, ৭টি বিভিন্ন ধরনের সিম্যুলেটর, বিমান রক্ষণাবেক্ষণ হ্যাঙ্গার, প্রপেলার রিপেয়ার ও ওভারহলিং প্রকল্প এবং ইন্টেলিজেন্স, সার্ভেইলেন্স ও রেকোনাইসেন্স সিস্টেমসহ বেশ কিছু অত্যাধুনিক প্রশিক্ষণ সরঞ্জামাদি সংযুক্ত হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট