Home » বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন স্কোয়াড্রন ও ইউনিট কে বিমান বাহিনী পতাকা প্রদান

বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন স্কোয়াড্রন ও ইউনিট কে বিমান বাহিনী পতাকা প্রদান

Author: আইএসপিআর

 

যশোর, ০৯ ডিসেম্বর ২০২০ঃ- বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি বুধবার (০৯-১২-২০২০) বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, যশোরে বিমান বাহিনীর ১৫ স্কোয়াড্রন, ৩ ফিল্ড ইউনিট এবং ৩ প্রভোস্ট এন্ড নিরাপত্তা ইউনিট কে বিমান বাহিনী পতাকা প্রদান করেন। কর্মদক্ষতা ও জাতীয় জীবনে গুরুত্বপূর্ন অবদানের স্বীকৃতি স্বরূপ এই পতাকা প্রদান করা হলো।

বিমান বাহিনী প্রধান প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছলে তাকে স্বাগত জানান বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মুঃ কামরুল ইসলাম, জিইউপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি। পতাকা প্রদানের এই অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান কর্তৃক আয়োজিত একটি মনোজ্ঞ কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। কুচকাওয়াজে নেতৃত্ব দেন গ্রুপ ক্যাপ্টেন মোঃ সাইফুল ইসলাম, পিএসসি, ইঞ্জঃ।

বিমান বাহিনী পতাকা হস্তান্তরের পর বিমান বাহিনী প্রধান মোনাজাতে অংশগ্রহণ করেন। অতঃপর তিনি বিমান বাহিনীর সকল স্তরের সদস্যদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। বক্তব্যে তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ বাংলাদেশ বিমান বাহিনী তথা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সকল বীর শহীদদের, যাদের আত্বত্যাগ এবং রক্তের বিনিময়ে আমরা লাভ করেছি স্বাধীনতা ও সার্বভৌমত্ব।

এছাড়াও তিনি বিমান বাহিনীর ১৫ স্কোয়াড্রন, ৩ ফিল্ড ইউনিট এবং ৩ প্রভোস্ট এন্ড নিরাপত্তা ইউনিট এর গৌরবোজ্জল ইতিহাস তুলে ধরেন। তিনি বিমান বাহিনীর সকল স্তরের সদস্যকে সর্বোচ্চ দেশপ্রেম এবং আনুগত্যের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর ‘ভিশন-২০৪১’ বাস্তবায়নে এগিয়ে যাবার আহবান জানান। পরিশেষে একটি মনোজ্ঞ কুচকাওয়াজ ও বর্ণিল আয়োজনের জন্য বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান এর সকল সদস্যকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিমান বাহিনীর পতাকা অর্জনকারী বিভিন্ন ইউনিট ও স্কোয়াড্রন সমূহের প্রতিটি সদস্যকে তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বিমান বাহিনীর সম্মানের প্রতীক হিসেবে প্রদানকৃত কালার এর মর্যাদা ও সম্মান অক্ষুন্ন রাখতে সকলকে সচেষ্ট থাকতে বলেন। পরবর্তীতে বিমান বাহিনী প্রধান পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বিমান বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার এবং বিমান বাহিনীর অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, বাংলাদেশ বিমান বাহিনী জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে বিভিন্ন দায়িত্ব পালন করে চলেছে এবং বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান সর্বক্ষেত্রেই এই সব কার্যক্রমে নিয়মিত ও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। নিত্য-নৈমিত্তিক স্বাভাবিক কার্যক্রমের পাশাপাশি এই ঘাঁটি দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের আকাশ প্রতিরক্ষা নিশ্চিতকরণ, এ অঞ্চলে অবস্থিত সেনা, নৌ ও অন্যান্য বাহিনীকে প্রয়োজনীয় সহায়তা প্রদান, দুর্যোগ মোকাবেলা এবং অসামরিক প্রশাসনকে সহযোগিতা প্রদান করে আসছে।

অত্র ঘাঁটির বিভিন্ন কর্মকান্ডের স্বীকৃতিস্বরূপ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে গত ০৬-০৪-২০১৬ তারিখে মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করা হয়েছিল। এর ধারাবাহিকতায় ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ বিমান বাহিনীর এইসব ইউনিট ও স্কোয়াড্রন সমুহ কে বিমান বাহিনী পতাকা প্রদান করা হলো।

সম্পর্কিত পোস্ট