Home » বাংলাদেশ বিমান বাহিনীর ১১৮ তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদপত্র বিতরণ অনুষ্ঠিত

বাংলাদেশ বিমান বাহিনীর ১১৮ তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদপত্র বিতরণ অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ফেব্রুয়ারি ০৩ঃ- ঢাকা সেনানিবাসস্থ বিমান বাহিনী ঘাঁটি বাশার এ অবস্থিত কমান্ড ও স্টাফ ট্রেনিং ইনস্টিটিউট (সিএসটিআই)-এ ১১৮ তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্স (জেসিএসসি) এর সনদপত্র বিতরণ অনুষ্ঠান আজ বৃহস্পতিবার (০৩ ফেব্রুয়ারি ২০২২) অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনীর সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) এয়ার ভাইস মার্শাল এ এইচ এম ফজলুল হক, বিবিপি, বিএসপি, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ সমাপ্তকারী কর্মকর্তাদের মাঝে সনদপত্র ও ট্রফি প্রদান করেন।

সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) অনুষ্ঠানস্থলে এসে পৌঁছালে কমান্ড ও স্টাফ ট্রেনিং ইনস্টিটিউট (সিএসটিআই) এর অধিনায়ক গ্রুপ ক্যাপ্টেন মোঃ শরীফ মোস্তফা, বিপিপি, এফএডব্লিউসি, পিএসসি তাঁকে স্বাগত জানান। অধিনায়ক, সিএসটিআই তাঁর স্বাগত ভাষণে ১১৮ তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রমের উপর সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন। ১৩ সপ্তাহের এই কোর্সে বাংলাদেশ বিমান বাহিনীর ২১ জন, শ্রীলঙ্কা বিমান বাহিনীর ০১ জন এবং নাইজেরিয়া বিমান বাহিনীর ০২ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণার্থী কর্মকর্তাগণকে সার্ভিস, ইন্টার সার্ভিস এবং জয়েন্ট সার্ভিস পরিমন্ডলে কার্যকর কমান্ড ও স্টাফ দায়িত্ব পালনে পারদর্শী করে তুলতে এই কোর্সটি বিশেষভাবে সজ্জিত করা হয়েছে। ১৯৭৬ সাল থেকে জেসিএসসি উত্তীর্ণ কর্মকর্তাগণ তাঁদের অর্জিত কর্মলব্ধ জ্ঞান সশস্ত্র বাহিনীর বিভিন্ন পর্যায়ে কমান্ড, স্টাফ এবং নির্দেশনামূলক দায়িত্ব পালনে সহায়তা করে আসছে। প্রধান অতিথি প্রশিক্ষণ সমাপ্তকারী সকল কর্মকর্তাদের মাঝে সনদপত্র ও কোর্সে সেরা নৈপূণ্যের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর স্কোয়াড্রন লীডার মোঃ রাকিব হোসেন, এডিডব্লিউসি কে “বিমান বাহিনী প্রধানের সার্টিফিকেট এবং ট্রফি” প্রদান করেন। প্রধান অতিথি তাঁর মূল্যবান ভাষণে উত্তীর্ণ সকল কর্মকর্তাকে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন এবং এই কোর্সে অফিসার প্রেরণের জন্য শ্রীলংকা ও নাইজেরিয়া সরকারকে ধন্যবাদ জানান। তিনি বৈশ্বিক করোনাকালীন দুর্যোগের মধ্যে উক্ত কোর্স সাফল্যের সাথে সম্পন্ন করার জন্য সিএসটিআই এর ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট