Home » বাংলাদেশ বিমান বাহিনীর ১২১তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদপত্র বিতরণী অনুষ্ঠিত

বাংলাদেশ বিমান বাহিনীর ১২১তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদপত্র বিতরণী অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ০৮ ডিসেম্বরঃ— বাংলাদেশ বিমান বাহিনীর ১২১তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্স (জেসিএসসি) এর সনদপত্র বিতরণ অনুষ্ঠান ০৮ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার বিমান বাহিনী ঘাঁটি বাশার এ অবস্থিত কমান্ড ও স্টাফ ট্রেনিং ইনস্টিটিউট (সিএসটিআই)—এ অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনীর সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এ এইচ এম ফজলুল হক, বিবিপি, বিএসপি, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ সমাপ্তকারী কর্মকর্তাদের সনদপত্র ও ট্রফি প্রদান করেন।

প্রধান অতিথি অনুষ্ঠানস্থলে এসে পেঁৗছালে বিমান বাহিনী ঘাঁটি বাশার এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মোঃ জাহিদুর রহমান, বিএসপি, জিইউপি, এনএসডব্লিউসি, পিএসসি এবং কমান্ড ও স্টাফ ট্রেনিং ইনস্টিটিউট (সিএসটিআই) এর অধিনায়ক গ্রুপ ক্যাপ্টেন আবদুল্লাহ আল ফারুক, এনডিসি, পিএসসি তাঁকে স্বাগত জানান। অধিনায়ক, সিএসটিআই তার স্বাগত ভাষণে ১২১তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রমের উপর সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন। ১৩ সপ্তাহের এই কোর্সে বাংলাদেশ বিমান বাহিনীর ১৯ জন, নাইজেরিয়ান বিমান বাহিনীর ০৩ জন, তানজানিয়া বিমান বাহিনীর ০২ জন, ভারতীয় বিমান বাহিনী, পাকিস্তান বিমান বাহিনী, শ্রীলংকা বিমান বাহিনী, এবং সুদানি বিমান বাহিনীর ০১ জন করে কর্মকর্তা অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণার্থী কর্মকর্তাগণকে সার্ভিস, ইন্টার সার্ভিস এবং জয়েন্ট সার্ভিস পরিমন্ডলে কমান্ড ও স্টাফ দায়িত্ব পালনে পারদশীর্ করে তুলতে এই কোর্সটি বিশেষভাবে সজ্জিত করা হয়েছে। প্রারম্ভিক কাল থেকেই জেসিএসসি উত্তীর্ণ কর্মকর্তাগণ তাদের অর্জিত কর্মলব্ধ জ্ঞান সশস্ত্র বাহিনীর বিভিন্ন পর্যায়ে কমান্ড, স্টাফ এবং নির্দেশমূলক দায়িত্ব পালনে সহায়তা করে আসছে।

প্রধান অতিথি প্রশিক্ষণ সমাপ্তকারী সকল কর্মকর্তাদের মাঝে সনদপত্র ও কোর্সে সেরা নৈপূণ্যের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর স্কোয়াড্রন লীডার মুহাম্মদ আসিম জাওয়াদ, জিডি(পি) কে “বিমান বাহিনী প্রধানের সার্টিফিকেট এবং ট্রফি” প্রদান করেন। প্রধান অতিথি তাঁর মূল্যবান ভাষণে উত্তীর্ণ সকল কর্মকর্তাকে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন এবং এই কোর্সে অফিসার প্রেরণের জন্য ভারত, পাকিস্তান, শ্রীলংকা, সুদান, নাইজেরিয়া ও তানজানিয়া সরকারকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশন ও শ্রীলঙ্কা হাইকমিশনের প্রতিনিধি, বাংলাদেশ বিমান বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণসহ উক্ত প্রতিষ্ঠানের সামরিক ও বেসামরিক প্রশিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট