Home » বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ (শীতকালীন)-২০২২ অনুষ্ঠিত

বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ (শীতকালীন)-২০২২ অনুষ্ঠিত

Author: আইএসপিআর

যশোর, ২৪ নভেম্বর ঃ ২৪ নভেম্বর ২০২২, বৃহস্পতিবার বাংলাদেশ বিমান বাহিনীর ৮১ তম বাফা কোর্স ও ডিরেক্ট এন্ট্রি-২০২২ কোর্স এর কমিশন প্রাপ্তি উপলক্ষ্যে রাষ্ট্রপতি কুচকাওয়াজ (শীতকালীন)-২০২২ যশোরে অবস্থিত বিমান বাহিনী একাডেমি প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। মাননীয় প্রধানমন্ত্রী বিমান বাহিনী একাডেমির প্যারেড গ্রাউন্ডে এসে পোঁছালে বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি তাকে স্বাগত জানান। মাননীয় প্রধানমন্ত্রী গ্র্যাজুয়েটিং অফিসারদের মাঝে ফ্লাইং ব্যাজ এবং বিভিন্ন ট্রফি বিতরণ করেন। এছাড়াও ০৪ জন নৌবাহিনীর কর্মকর্তা ও ০২ জন বিমান বাহিনীর কর্মকর্তাকে মৌলিক উড্ডয়ন প্রশিক্ষণ সমাপ্তি উপলক্ষ্যে ফ্লাইং ব্যাজ প্রদান করা হয়।

অফিসার ক্যাডেট খন্দকার ইমামুর রহমান ৮১তম বাফা কোর্সে সেরা চৌকস কৃতিত্বের জন্য ‘সোর্ড অব অনার’, অফিসার ক্যাডেট আবরার ফাইয়াজ খান উড্ডয়ন প্রশিক্ষণে সেরা কৃতিত্বের জন্য ‘বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ট্রফি’ এবং অফিসার ক্যাডেট খন্দকার ইমামুর রহমান জেনারেল সার্ভিস প্রশিক্ষণে সেরা কৃতিত্বের জন্য ‘কমান্ড্যান্টস্ ট্রফি’ লাভ করেন। ৮১তম বাফা কোর্স (গ্রাউন্ড ব্রাঞ্চ) এ সেরা কৃতিত্বের জন্য অফিসার ক্যাডেট নাজরে মোঃ হাসান ‘বিমান বাহিনী প্রধানের ট্রফি’ লাভ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তার ভাষণ শুরু করেন। তিনি শ্রদ্ধা জ্ঞাপন করেন বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী সশস্ত্র বাহিনী ও বিমান বাহিনীর সকল সদস্যদের প্রতি, যাদের আত্মোৎসর্গের কারণে আজ আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। তিনি গর্বের সাথে উল্লেখ করেন যে, জাতির পিতা একটি আধুনিক বিমান বাহিনীর স্বপ্ন দেখেছিলেন এবং তার এই স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে বর্তমান সরকার বাংলাদেশ বিমান বাহিনীকে আরও শক্তিশালী ও যুগোপযোগী করে গড়ে তোলার জন্য নিরলস কাজ করে যাচ্ছে। ‘ফোর্সেস গোল-২০৩০’ অনুযায়ী বিমান বাহিনীতে সংযোজিত হচ্ছে সর্বাধুনিক বিমান এবং সরঞ্জামাদি। তিনি আরও বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দূরদর্শিতা ও দিক নিদের্শনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে, যার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনী নিজস্ব জনবল, প্রযুক্তি ও কারিগরি দক্ষতা ব্যবহার করে যুদ্ধ বিমানের ওভারহলিং করতে সক্ষম। তিনি আরও বলেন, বিমান বাহিনী একাডেমির বিশ^মানের প্রশিক্ষণের কারণে বিশে^র বিভিন্ন বন্ধুপ্রতিম দেশের ক্যাডেটরা এ একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণ করছে যা দৃষ্টান্তমূলক। পরিশেষে তিনি সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের সাফল্য কামনা করেন এবং বাংলাদেশ বিমান বাহিনী একাডেমির সকল সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

এই কুচকাওয়াজ এর মাধ্যমে ০৭ জন মহিলা অফিসার ক্যাডেট এবং ০১ জন প্যালেস্টাইন অফিসার ক্যাডেটসহ মোট ৩৭ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। অফিসার ক্যাডেট একাডেমি আন্ডার অফিসার আবরার ফাইয়াজ খান আনুষ্ঠানিক কুচকাওয়াজের নেতৃত্ব প্রদান করেন। কুচকাওয়াজ শেষে বিমান বাহিনী একাডেমির বিভিন্ন প্রকার বিমানের সমন্বয়ে একটি আকর্ষণীয় ফ্লাইপাস্ট অনুষ্ঠিত হয়।

অন্যান্যদের মধ্যে সংসদ সদস্যবৃন্দ, উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, বৈদেশিক মিশনের কুটনীতিকগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট