Home » বাংলাদেশ বিমান বাহিনী প্রতিষ্ঠার ৫১ বছর পূর্তিতে সাংস্কৃতিক সন্ধ্যা

বাংলাদেশ বিমান বাহিনী প্রতিষ্ঠার ৫১ বছর পূর্তিতে সাংস্কৃতিক সন্ধ্যা

Author: আইএসপিআর

ঢাকা, ২৯ সেপ্টেম্বর: বাংলাদেশ বিমান বাহিনী বুধবার (২৮ সেপ্টেম্বর) বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে প্রতিষ্ঠার ৫১ বছর পূর্তি উদ্যাপন করে। মহান মুক্তিযুদ্ধ চলাকালে জন্ম নেয়া বাংলাদেশ বিমান বাহিনী এই দিনটিকে ‘বিমান বাহিনী দিবস’ হিসেবে পালন করে থাকে।

দিবসের কর্মসূচির অংশ হিসেবে এদিন সন্ধ্যায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আতশবাজির আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি। এসময় মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ বিমান বাহিনী প্রতিষ্ঠার উপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘কিলো ফ্লাইট’ প্রদর্শনের মাধ্যমে মহান মক্তিযুদ্ধে বিমান বাহিনী সদস্যগণের অবদান, আত্মত্যাগ, স্বাধীনতার চেতনা এবং দেশপ্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত তুলে ধরা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কিলো ফ্লাইটের বীর মুক্তিযোদ্ধাসহ প্রাক্তন বিমান বাহিনী প্রধানগণ, কেবিনেট সেক্রেটারী, নৌবাহিনী প্রধান, বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবগণ, উর্ধ্বতন সামরিক-অসামরিক কর্মকর্তাগণ এবং ঢাকাস্থ বিমান বাহিনীর পরিবারের সদস্যগণ উপস্থিত ছিলেন।

এর আগে দুপুরে ৫১ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে বিমান বাহিনী কর্তৃক ঢাকার আকাশে Mig-29 ও F-7 Series যুদ্ধ বিমান, C-130 পরিবহন বিমান এবং Mi-Series ও Bell-212 হেলিকপ্টারের সমন্বয়ে একটি মনোমুগ্ধকর ফ্লাইপাস্ট-এর আয়োজন করা হয়।

রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধের একটি স্বতন্ত্র বিমান বাহিনী গঠনের প্রয়োজনীয়তা তীব্রভাবে অনুভব করে ১৯৭১ সালে ২৮ সেপ্টেম্বর ভারত সরকার প্রদত্ত একটি অটার বিমান, একটি ড্যাকোটা বিমান ও একটি অ্যালুয়েট হেলিকপ্টার এবং বাঙালি বৈমানিক, কারিগরি পেশার বিমানসেনা ও বেসামরিক বৈমানিকসহ ৫৭ জন সদস্য নিয়ে ভারতের নাগাল্যান্ডের ডিমাপুরে ‘কিলো ফ্লাইট’ নামে বাংলাদেশ বিমান বাহিনী যাত্রা শুরু করে। মহান মুক্তিযুদ্ধে ৫০টিরও অধিক বিমান অভিযান সাফল্যের সাথে পরিচালনার মাধ্যমে ‘কিলো ফ্লাইট’ আমাদের বিজয়কে ত্বরান্বিত করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল।

সম্পর্কিত পোস্ট