Home » বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি কর্তৃক আন্তর্জাতিক নারী দিবস – ২০২২ উদ্যাপন এবং বীর মুক্তিযোদ্ধাদের (নারী) আজীবন সম্মাননা প্রদান অনুষ্ঠান

বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি কর্তৃক আন্তর্জাতিক নারী দিবস – ২০২২ উদ্যাপন এবং বীর মুক্তিযোদ্ধাদের (নারী) আজীবন সম্মাননা প্রদান অনুষ্ঠান

Author: আইএসপিআর

 

ঢাকা, ০৮ মার্চ ২০২২ ঃ – বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া)-এর সম্মানিত সভানেত্রী তাহ্মিদা হান্নান এর সুচিন্তিত দিক নির্দেশনায় বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি কর্তৃক মঙ্গলবার (০৮ মার্চ ২০২২) আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন করা হয়। স্বাধীনতার সূবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষের তাৎপর্যকে সমুন্নত রাখতে এ বছর আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানে ১০ জন বীর মুক্তিযোদ্ধাকে (নারী) আজীবন সম্মাননা প্রদান করা হয়।

বাফওয়া কেন্দ্রীয় পরিষদের উদ্যোগে ঢাকা এলাকায় বসবাসকারী বিমান বাহিনী সদস্যগণের পতœী এবং মহিলা কর্মকর্তাগণের উপস্থিতিতে বিমান বাহিনী শাহীন হলে যথাবিহিত স¦াস্থ্যবিধি মেনে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বাফওয়ার সম্মানিত সভানেত্রী তাহ্মিদা হান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহবানে সাড়া দিয়ে অসীম সাহসী বাঙালি নারীরাও মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে বিজয় অর্জনে অসামান্য অবদান রাখেন।

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা (নারী) তাদের মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন ঘটনার স্মৃতিচারণ করেন। এই স্মৃতিচারণের উদ্দেশ্য ছিল নতুন প্রজন্মের নারীদের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত বাস্তবতা ও চেতনা তুলে ধরা। এ সংবর্ধনার পাশাপাশি বাফওয়ার সম্মানিত সভানেত্রী বীর মুক্তিযোদ্ধাদের (নারী) বাফওয়া ক্রেস্ট ও উপহার প্রদান করেন। সভানেত্রী তাঁর বক্তৃতায় বলেন, এই মহতী উদ্যেগের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা উন্মোচিত হবে এবং দেশপ্রেমের অনুপ্রেরণা যোগাবে। তিনি উক্ত অনুষ্ঠানে উপস্থিত সকল বীর মুক্তিযোদ্ধাকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানের ২য় পর্বে নারী দিবস উপলক্ষ্যে বাফওয়া কর্তৃক প্রকাশিত স্মরণিকা ‘অভ্রনীল’-এর ৩য় সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। এই স্মরণিকাটিতে বাফওয়ার সার্বিক কর্মকান্ডের চিত্র স্বল্প পরিসরে তুলে ধরা হয়েছে। বাফওয়ার কর্মকান্ডে জড়িত থাকার পাশাপাশি স্মরণিকা প্রকাশে স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের মাধ্যমে সংগঠনের সদস্যরা যে আন্তরিকতা ও একাগ্রতা প্রদর্শন করেছে, তার জন্য বাফওয়ার সম্মানিত সভানেত্রী সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। পাশাপাশি, তিনি স্মরণিকায় প্রকাশিত লেখার জন্য লেখক/লেখিকাদের মাঝে সম্মানি প্রদান করেন।

সম্পর্কিত পোস্ট