Home » বাংলাদেশ মিলিটারি একাডেমি’তে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

বাংলাদেশ মিলিটারি একাডেমি’তে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ২৯ ডিসেম্বর ২০১৯ঃ- বাংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ) এর ৭৭তম দীর্ঘ মেয়াদী কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশন প্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ আজ রবিবার (২৯-১২-২০১৯) চট্টগ্রামের ভাটিয়ারিস্থ বাংলাদেশ মিলিটারি একাডেমির প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং অভিবাদন গ্রহণ করেন। পরে, তিনি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে প্রদত্ত ভাষণে মাননীয় প্রধানমন্ত্রী বলেন,………………( ভাষণের কপি সংযুক্ত……..)।

এ কুচকাওয়াজের মাধ্যমে মোট ২৩৪ জন বাংলাদেশী, ২৯জন সৌদি, ০১ জন ফিলিস্তিনি এবং ০১ জন শ্রীলংকান ক্যাডেটসহ সর্বমোট ২৬৫ জন ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত ক্যাডেটদের মধ্যে ৭৭তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সে ২০৭ জন পুরুষ ও ২৭ জন মহিলা ক্যাডেট রয়েছেন। ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার সাবির নেওয়াজ শাওন ৭৭তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সে সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং গৌরব মন্ডিত‘সোর্ড অব অনার’ লাভ করেন। এছাড়া, কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার মোঃ বরকত হোসেন সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেন। পরে, ক্যাডেটগণ আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেন এবং পিতা-মাতা ও অভিভাবকগণ নবীন অফিসারদের র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন।

মাননীয় প্রধানমন্ত্রী বিএমএ প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছালে সেনা বাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, এসবিপি, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি তাঁকে অভ্যর্থনা জানান।

অনুষ্ঠানে মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, নৌ ও বিমান বাহিনী প্রধান, সংসদ সদস্যবৃন্দ, ঢাকাস্থ বৈদেশিক মিশনের কূটনীতিকগণ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ এবং সদ্য কমিশন প্রাপ্ত অফিসারগণের পিতা-মাতা ও অভিভাবকগণ উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।

সম্পর্কিত পোস্ট