Home » বাংলাদেশ মিলিটারি একাডেমি’তে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

বাংলাদেশ মিলিটারি একাডেমি’তে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ২৪ ডিসেম্বর ২০২০: বাংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ) এর ৭৯তম দীর্ঘ মেয়াদী কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ বৃহস্পতিবার (২৪-১২-২০২০) ভাটিয়ারিস্থ বাংলাদেশ মিলিটারি একাডেমির প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও টেলি কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্যারেডের সালাম গ্রহণ করেন।

পরে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, এসবিপি (বার), বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন। নবীন অফিসারদের উদ্দেশ্যে মাননীয় প্রধানমন্ত্রী বলেন ………….(ভাষণ সংযুক্ত)।

এ কুচকাওয়াজের মাধ্যমে মোট ১১৬ জন বাংলাদেশী, ০৩ জন ফিলিস্তিনি এবং ০১ জন শ্রীলংকান ক্যাডেটসহ সর্বমোট ১২০ জন ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত অফিসারগণের মধ্যে ১০২ জন পুরুষ ও ১৪ জন মহিলা ক্যাডেট রয়েছেন। ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার মোঃ মাহমুদুল হাসান ৭৯তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সে সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং গৌরবমন্ডিত ‘সোর্ড অব অনার’ লাভ করেন। একই সাথে তিনি সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ ও অর্জন করেন। প্যারেডে ক্যাডেটগণ দেশের সার্বভৌমত্ব রক্ষার লক্ষ্যে শপথ গ্রহণ করেন এবং প্যারেড শেষে তাদের মাতা-পিতা অথবা অভিভাবকগণ নবীন অফিসারদেরকে আনুষ্ঠানিকভাবে র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন।

সেনাবাহিনী প্রধান, কয়েকটি বিদেশী দূতাবাসের কুটনৈতিকগণ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারগণের পিতা-মাতা ও অভিভাবকগণ উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।

 

সম্পর্কিত পোস্ট