Home » বাংলাদেশ সেনাবাহিনীতে প্রথম নারী মেজর জেনারেল পদে পদোন্নতি

বাংলাদেশ সেনাবাহিনীতে প্রথম নারী মেজর জেনারেল পদে পদোন্নতি

Author: আইএসপিআর

ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০১৮ ঃ বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীর ইতিহাসে সর্বপ্রথম নারী মেজর জেনারেল পদে পদোন্নতি প্রাপ্ত হয়েছেন ডাঃ সুসানে গীতি (উৎ. ঝঁংধহব এরঃর ), এমবিবিএস, এমসিপিএস, এফসিপিএস, এমএমএড।

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ (এবহবৎধষ অুরু অযসবফ), বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি ও সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল মোঃ সামছুল হক, পিএসসি (গফ ঝযধসংঁষ ঐধয়ঁব) আজ রবিবার (৩০-০৯-২০১৮) সেনা সদরদপ্তরে তাঁকে মেজর জেনারেল পদবির র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন। এ সময় উধর্¡তন সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিাত ছিলেন।

উল্লেখ্য, তাঁর স্বামী ব্রিগেডিয়ার জেনারেল আসাদুল্লাহ মোঃ হোসেন সাদ (অবসরপ্রাপ্ত) একজন সফল সামরিক বিশেষজ্ঞ চিকিৎসক ছিলেন।

মাননীয় প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে যে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন সেনাবাহিনীতে মহিলা অফিসারকে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি প্রদানের মাধ্যমে সেই পদক্ষেপের আরো একটি নতুন দিগন্তের সূচনা হলো। মেজর জেনারেল সুসানে গীতি ১৯৮৫ সালে রাজশাহী মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। পরবর্তীতে ১৯৮৬ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে নারী ডাক্তার হিসেবে ক্যাপ্টেন পদবিতে যোগদান করেন। তিনি ১৯৯৬ সালে প্রথম নারী হিসেবে হেমাটোলজি’তে এফসিপিএস ডিগ্রী অর্জন করেন। এছাড়াও তিনি জাতিসংঘ শান্তিরক্ষী মিশন এবং বিভিন্ন সামরিক হাসপাতালে প্যাথলজি বিশেষজ্ঞের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত রয়েছেন।

সম্পর্কিত পোস্ট