Home » বাংলাদেশ সেনাবাহিনী ও বিএসসিএল এর মধ্যে সমঝোতা চুক্তি সাক্ষর

বাংলাদেশ সেনাবাহিনী ও বিএসসিএল এর মধ্যে সমঝোতা চুক্তি সাক্ষর

Author: আইএসপিআর

ঢাকা, ১১ অক্টোবর ২০২০ (রবিবার) ঃ বাংলাদেশ সেনাবাহিনীর আইটি পরিদপ্তর ও সিগন্যালস পরিদপ্তর এবং বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর উপলক্ষে আজ রবিবার (১১-১০-২০২০) ঢাকা সেনানিবাসস্থ সেনাসদরে একটি অনলাইন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাননীয় মন্ত্রী জনাব মোস্তফা জব্বার ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল মোঃ সফিকুর রহমান এবং বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানী লিমিটেড এর চেয়ারম্যান জনাব ডঃ শাহজাহান মাহমুদ । এছাড়াও, উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব, জনাব মোঃ আফজাল হোসেন।

স্বাধীনতার সুবর্ন জয়ন্তীকে সামনে রেখে তথ্য প্রযুক্তি নির্ভর ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণ প্রচেষ্টায় স্বপ্ন দেখিয়েছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপনের বছরে দুইটি প্রযুক্তি নির্ভর সংগঠন বাংলাদেশ সেনাবাহিনী ও বিএসসিএল তাদের কর্মক্ষেত্রে সহযোগিতার হাতকে প্রসারিত করার লক্ষ্য নিয়ে অত্যন্ত সময়োপযোগী একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান সম্পন্ন করে। বাংলাদেশ সেনাবাহিনী একটি স্যাটেলাইট হাব ষ্টেশন স্থাপন এবং নয়টি অটো ট্র্যাকিং টার্মিনাল ষ্টেশন স্থাপনের প্রক্রিয়া প্রায় সম্পন্ন করেছে।

উল্লেখ্য, এই চুক্তির আওতায় বাংলাদেশ সেনাবাহিনী এবং বিএসসিএল তাদের নিজেদের দক্ষ জনবল কাজে লাগিয়ে পারস্পারিক সহযোগিতার মাধ্যমে অত্যাধুনিক স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা দ্বারা উন্নত টেলিযোগাযোগ অবকাঠামো বিনির্মাণে বিশেষ ভূমিকা রাখবে। এছাড়াও স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, সম্প্রসারণ এবং ব্যবস্থাপনায় উভয় সংগঠনই যথাযথ অবদানের ক্ষেত্র সৃষ্টির মাধ্যমে বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ নির্মাণে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে। একই সাথে প্রশিক্ষণ, সেমিনার, কর্মশালার মাধ্যমে লব্ধ জ্ঞান আদান প্রদান সম্ভব হবে।

 

সম্পর্কিত পোস্ট