Home » বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সাথে মেক্সিকো সেনাবাহিনীর কমান্ডার এর সৌজন্য সাক্ষাৎ

বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সাথে মেক্সিকো সেনাবাহিনীর কমান্ডার এর সৌজন্য সাক্ষাৎ

Author: আইএসপিআর

ঢাকা, ১৩ ডিসেম্বর ২০২১ঃ বাংলাদেশে সফররত মেক্সিকো সেনাবাহিনীর কমান্ডার জেনারেল ইউফেমিও আলবার্তো ইবারা ফ্লোরস (General Eufemio Alberto Ibarra Flores) আজ সোমবার (১৩-১২-২০২১) সেনাবাহিনী সদর দপ্তরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

পরবর্তীতে সেনাসদর হেলমেট কনফারেন্স রুমে সকল পিএসও গনের উপস্থিতিতে সেনাবাহিনী প্রধান তাঁর স্বাগত বক্তব্য রাখেন, অতপর মেক্সিকো সেনাবাহিনীর কমান্ডারকে ব্রিফিং প্রদান করা হয়ু এরপরে মেক্সিকো সেনাবাহিনীর কমান্ডার তাঁর বক্তব্য পেশ করেন। সভায় দু’দেশের মধ্যকার সম্পর্ক ও ভবিষ্যৎ সহযোগিতার ক্ষেত্র সমূহ চিহ্নিত করা হয়। এই সাক্ষাতের মধ্যে দিয়ে মেক্সিকো এবং বাংলাদেশের মধ্যকার সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হলো।

এর আগে, সেনাবাহিনী প্রধানের সাথে সাক্ষাতের পূর্বে মেক্সিকো সেনাবাহিনীর কমান্ডার ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদৎ বরণকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সেনাকুঞ্জে তাঁকে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল ‘গার্ড অব অনার’ প্রদান করে।

উল্লেখ্য, জেনারেল ইউফেমিও আলবার্তো এর নেতৃত্বে ০৫ সদস্যের মেক্সিকান সেনাবাহিনীর একটি প্রতিনিধি দল ০৮ দিনের রাষ্ট্রীয় সফরে গত ১১ ডিসেম্বর ২০২১ তারিখ ঢাকায় আগমন করেন। প্রতিনিধি দলটি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর, বাংলাদেশ মিলিটারী একাডেমি এবং সিলেট সেনানিবাস পরিদর্শন করবেন। এছাড়াও বাংলাদেশে সফররত প্রতিনিধি দলটি মহান বিজয় দিবস প্যারেড ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। সফর শেষে প্রতিনিধি দলটি আগামী ১৮ ডিসেম্বর ২০২১ তারিখ মেক্সিকোতে প্রত্যাবর্তন করবেন।

সম্পর্কিত পোস্ট