Home » বিপসটে এক্সারসাইজ টাইগার লাইটনিং-৩ (২০২২) এর মূল কার্যক্রম উদ্বোধন

বিপসটে এক্সারসাইজ টাইগার লাইটনিং-৩ (২০২২) এর মূল কার্যক্রম উদ্বোধন

Author: আইএসপিআর

ঢাকা, ২০ মার্চ ২০২২: বাংলাদেশ সেনাবাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ড (USARPAC) কর্তৃক যৌথভাবে আয়োজিত শান্তি সহায়তা কার্যক্রমের উপর একটি দ্বিপাক্ষিক অনুশীলন এক্সারসাইজ টাইগার লাইটনিং-৩ (২০২২) এর মূল কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান আজ রবিবার (২০-৩-২০২২) রাজেন্দ্রপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অফ জেনারেল ষ্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

অনুশীলন টাইগার লাইটনিং-৩ এর উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান বলেন, এক্সারসাইজ টাইগার লাইটনিং বাংলাদেশ সেনাবাহিনী এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরও শক্তিশালী করতে কার্যকর অবদান রাখবে। বাস্তব অভিজ্ঞতা থেকে শেখার জন্য নিঃসন্দেহে এটি একটি ভাল ক্ষেত্র। তিনি আরো বলেন, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর রয়েছে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের বৈরী পরিবেশে সফল অভিযান পরিচালনার সমৃদ্ধ ইতিহাস। অপরদিকে যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর রয়েছে বিভিন্ন নিরাপত্তা পরিস্থিতিতে বিশ্বব্যাপী সফলভাবে কাজ করার ব্যাপক অভিজ্ঞতা। এক্ষেত্রে একে অপরের সাথে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উভয় দেশের সেনাবাহিনীই লাভবান হবে। পরিশেষে এই অনুশীলন সুন্দরভাবে পরিকল্পনার জন্য তিনি বিপসট এবং যুক্তরাষ্ট্রের আর্মি প্যাসিফিক কমান্ড ও ওরিগন ন্যাশনাল গার্ড সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে অনুশীলনের সার্বিক সাফল্য কামনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কমান্ড্যান্ট বিপসট মেজর জেনারেল আ স ম রিদওয়ানুর রহমান, এডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি, জি আগত অতিথি এবং অনুশীলনে অংশগ্রহনকারীদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য প্রদান করেন। এছাড়াও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ড (USARPAC) এর পক্ষ হতে মেজর জেনারেল মাইকেল ই. স্টেনসেল, এ্যাডজুটেন্ট জেনারেল, ওরিগন ন্যাশনাল গার্ড এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন।

উল্লেখ, অনুশীলন টাইগার লাইটনিং- ৩ যা ০৬-৩১ মার্চ ২০২২ তারিখ পর্যন্ত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট), রাজেন্দ্রপুর সেনানিবাসে অনুষ্ঠিত হচ্ছে। প্রতিকূল নিরাপত্তা পরিবেশে পরিস্থিতির সঠিক মূল্যায়ন, কার্যকর পরিকল্পনা প্রণয়ন এবং আকস্মিক চ্যালেঞ্জ মোকাবেলায় তড়িৎ ব্যবস্থা গ্রহনে অংশগ্রহণকারীদের দক্ষ করে গড়ে তোলার উদ্দেশ্যেই এই অনুশীলনের আয়োজন করা হয়েছে। এর পাশাপাশি এই অনুশীলনে উভয় দেশের বিশেষজ্ঞদের মধ্যে কম্ব্যাট লাইফ সেভিং, কাউন্টার আইইডি (C-IED), সেক্সুয়াল এক্সপ্লয়টেশন এন্ড এবিউজ (SEA), কনফ্লিক্ট রিলেটেড সেক্সুয়াল ভায়োলেন্স (CRSV) ইত্যাদি বিষয়ের উপর জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়েরও উদ্যোগ নেয়া হয়েছে।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা বিধান, সন্ত্রাস দমন, দূর্যোগ ব্যবস্থাপনা ও মানবিক সহায়তা ইত্যাদি বিষয়ে নিবিড় সহযোগিতা বিদ্যমান রয়েছে। বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগসহ যে কোন বৈশ্বিক হুমকি মোকাবেলায় বদ্ধপরিকর এবং সব সময়ই যুক্তরাষ্ট্রসহ অন্যান্য অংশীদারদের সাথে সমবেতভাবে কাজ করে আসছে। এই ক্ষেত্রে দ্বিপাক্ষিক এবং বহু-পাক্ষিক অনুশীলন পরস্পরের মধ্যে দক্ষতা ও জ্ঞানের সমন্বয় সাধন এবং অভিজ্ঞতা বিনিময়ে উল্লেখযোগ্য অবদান রাখে। সেই লক্ষ্যকে সামনে রেখে ২০১৭ ও ২০২১ সালে টাইগার লাইটনিং ১ ও ২ যুক্তরাষ্ট্রে আয়োজন করা হয় এবং এরই ধারাবাহিকতায় তৃতীয় অনুশীলনটি বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে।

সম্পর্কিত পোস্ট