Home » বিমান ছিনতাইয়ের অপচেষ্টা নস্যাৎ করে দিল সেনা কমান্ডোরা

বিমান ছিনতাইয়ের অপচেষ্টা নস্যাৎ করে দিল সেনা কমান্ডোরা

Author: আইএসপিআর

ঢাকা ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ঃ- রবিবার (২৪-০২-২০১৯) বিকেলে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে দুবাইগামী বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বিজি-১৪৭ একজন যাত্রী কর্তৃক ছিনতাইয়ের অপচেষ্টা করা হলে বিমানটি চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে জরুরি অবতরণ করে। বিমানের ক্রুরা কৌশলে ১৪২ জন যাত্রীকে বিমান থেকে নিরাপদে বের করে দেয়। তবে ছিনতাইকারী বিমানের একজন ক্রুকে জিম্মি করতে সক্ষম হয়।

উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশ সেনাবাহিনীর নিকট সহায়তা চাওয়া হলে সেনাবাহিনীর কমান্ডো দল ও ২৪ পদাতিক ডিভিশনের কুইক রিয়েকশন ফোর্স (কিউআরএফ) প্লাটুন অতি দ্রুত চট্টগ্রাম বিমানবন্দরে পৌঁছায়। উল্লেখ্য, সেনাবাহিনীর একটি কমান্ডো দল কুতুবদিয়ায় চলমান যৌথ অনুশীলনের জন্য চট্টগ্রামের নৌবাহিনী ঘাটি ইশা খায় ঐ সময় অবস্থান করছিল। এমতাবস্থায় সেনা প্রধানের নির্দেশক্রমে ও জিওসি ২৪ পদাতিক ডিভিশন এর তত্ত্বাবধানে এবং লেফটেন্যান্ট কর্নেল ইমরুল, অধিনায়ক ০১ প্যারা কমান্ডো ব্যাটালিয়ন এর নেতৃত্বে ছিনতাইকারীকে আটক করার জন্য আনুমানিক ০৭টা ২০ মিনিটে অভিযান পরিচালনা করা হয়।

প্রাথমিক অবস্থায় ছিনতাইকারীকে আত্মসমর্পণের জন্য আহবান করা হলেও ছিনতাইকারী আত্মসমর্পণ না করে আক্রমণাত্মক হয়ে ওঠে। এমতাবস্থায় ছিনতাইকারীকে নিবৃত করার লক্ষ্যে তাকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। গুলিবিদ্ধ অবস্থায় ছিনতাইকারীকে বিমানের বাইরে নিয়ে আসা হলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করে।

সেনা কমান্ডোদের তড়িৎ এবং সফল অভিযানের কারণে এই উদ্ভূত পরিস্থিতি মাত্র ০৮ মিনিটেই নিয়ন্ত্রণে আনা এবং ছিনতাই নাটকের অবসান ঘটানো সম্ভব হয়।

সম্পর্কিত পোস্ট