Home » বিমান বাহিনীর সহায়তায় আটকে পড়া মালদ্বীপের অধিবাসীদের নিজ দেশে প্রেরণ

বিমান বাহিনীর সহায়তায় আটকে পড়া মালদ্বীপের অধিবাসীদের নিজ দেশে প্রেরণ

Author: আইএসপিআর

ঢাকা, ২০ এপ্রিলঃ- করোনাভাইরাস পরিস্থিতিতে আটকে পড়া মালদ্বীপের ৭১ জন নাগরিক ও মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশীদের করোনার চিকিৎসা সেবা প্রদানের জন্য ১০ সদস্যের একটি সশস্ত্র বাহিনী মেডিকেল টিম নিয়ে সোমবার (২০-০৪-২০২০) মালদ্বীপের উদ্দেশে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান ঢাকা ত্যাগ করে। এসময় বাংলাদেশ বিমান বাহিনীর সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মোঃ আবুল বাশার, বিবিপি, ওএসপি, এনডিসি, এসিএসসি, পিএসসি, বাংলাদেশে নিযুক্ত মালদ্বীপের রাষ্ট্রদূত Ms Aishath Shaan Shakir উপস্থিত ছিলেন। বাংলাদেশ বিমান বাহিনীর ১৫ সদস্যের এয়ার ক্রু এর সমন্বয়ে গঠিত এই মিশনের নেতৃত্বে ছিলেন বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন এনামুল হক, জিডি(পি)। উক্ত মিশন সুসম্পন্ন করার জন্য বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন।
বাংলাদেশ সশস্ত্র বাহিনী করোনাভাইরাস প্রতিরোধকল্পে মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত নীতিমালা অনুসরন করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায়, বাংলাদেশ সরকারের পক্ষ হতে বন্ধুত্বের নিদর্শনস্বরুপ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানের মাধ্যমে মালদ্বীপের ৭১ জন নাগরিককে ঢাকা হতে মালদ্বীপে পোঁছে দেয়া হয়। উল্লেখ্য যে, এসকল নাগরিক বিশ^ব্যাপী করোনা পরিস্থিতির কারণে নিজ দেশ মালদ্বীপে ফিরতে পারছিল না। দেশে প্রেরণের পূর্বে বিমান বাহিনীর পরিবহন বিমান ও হেলিকপ্টারের মাধ্যমে চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা ও চাঁদপুর থেকে এবং বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগীতায় ঢাকার বিভিন্ন এলাকা থেকে তাদেরকে ঢাকায় একত্রিত করা হয়। এখানে আরও উল্লেখ্য যে, ৭১ জন মালদ্বীপের অধিবাসীর মধ্যে ১৮ জন নেপালে অবস্থানরত ছিলেন। মালদ্বীপের সাথে বাংলাদেশ সরকারের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নিদর্শন হিসেবে বিমান বাহিনীর সহয়তায় মালদ্বীপের এসকল অধিবাসীদের নিজ দেশে প্রেরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এছাড়াও, মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশীদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামসহ ১০ সদস্যের একটি সশস্ত্র বাহিনী মেডিকেল টিম মালদ্বীপে প্রেরণ করা হয়। এসকল মেডিকেল টিমের সদস্যরা বাংলাদেশীদের করোনাভাইরাসের চিকিৎসা সেবা প্রদান করবে। বৈশ্বিক এই ক্রান্তিকালে এক অপরকে সহযোগীতার নিদর্শন স্বরুপ মালদ্বীপের অধিবাসীদেরকে বিমান বাহিনীর সহায়তায় তাদের দেশে পৌঁছানোর মাধ্যমে বাংলাদেশ ভাতৃত্বের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। বাংলাদেশের পক্ষ হতে এই সহায়তা দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশা করা যায়।

সম্পর্কিত পোস্ট