Home » বিমান বাহিনী প্রধানের সাথে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ

বিমান বাহিনী প্রধানের সাথে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ

Author: আইএসপিআর

ঢাকা, ১৫ ডিসেম্বরঃ- ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩০ জন বীর যোদ্ধাসহ ৬৬ জনের একটি প্রতিনিধি দল বুধবার (১৫-১২-২০২১) বিমান বাহিনী শাহীন হলে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। প্রতিনিধি দলটির নেতৃত্বে ছিলেন মেজর জেনারেল (অবঃ) আর এন ভাল্লা, ইউওয়াইএসএম, ভিএসএম।

সাক্ষাতকালে তারা পারস্পারিক কুশল বিনিময়সহ কিছু সময় অতিবাহিত করেন। বিমান বাহিনী প্রধান ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর অবদানের কথা কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন। উক্ত অনুষ্ঠানে বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারগণসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, ৬৬ সদস্যের একটি প্রতিনিধি দল মহান বিজয় দিবস-২০২১ উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে গত ১৩ ডিসেম্বর ২০২১ তারিখে এক রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আগমন করেন। সফরকালে তারা মহান বিজয় দিবস-২০২১ উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করবেন। প্রতিনিধি দলটির এই সফর বাংলাদেশ ও ভারতের মধ্যে বিরাজমান সহযোগিতামূলক এবং ভাতৃপ্রতিম সম্পর্ককে আরো সুসংহত করবে বলে আশা করা যায়।

বিএএফ কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন ‘আকাশছোঁয়া’ এর উদ্বোধন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী এবং মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি বুধবার (১৫-১২-২০২১) বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু, কুর্মিটোলায় নবনির্মিত অফিসার্স কোয়ার্টার ‘আকাশছোঁয়া’ এর শুভ উদ্বোধন করেন। ভবনটি উদ্বোধনকালে বিমান বাহিনী প্রধান তার বক্তব্যে বিমান বাহিনীর আধুনিকায়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। তিনি আরও উল্লেখ করেন যে, জাতির পিতা বিমান বাহিনীর আধুনিকীকরণ শুরু করেছিলেন এবং আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সেই আধুনিকায়ন আরও বেগবান হয়েছে। এরই ধারাবাহিকতায় বিমান বাহিনীর অবকাঠামোগত উন্নয়নের অংশ হিসেবে এই নবনির্মিত ১৪ তলা বিশিষ্ট অফিসার্স কোয়ার্টার ‘আকাশছোঁয়া’ এর উদ্বোধন করা হয়।

একটি দক্ষ, সুশৃঙ্খল ও যুগোপযোগী বিমান বাহিনী গড়ে তোলার পাশাপাশি বর্তমান সরকারের ‘‘ফোর্সেস গোল ২০৩০’’ বাস্তবায়নের লক্ষ্যে বিমান বাহিনীর কলেবর বৃদ্ধি পাওয়ায় বিমান বাহিনীর কর্মকর্তাগণের আবাসিক সংকট নিরসনে পরিমিত ভূমি ব্যবহার করে অধিক সংখ্যক আবাসন তৈরির জন্য এই সুউচ্চ ইমারত নির্মিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারসহ বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট