Home » বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে বিইউপিতে সেমিনার অনুষ্ঠিত

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে বিইউপিতে সেমিনার অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ০৮ অক্টোবর ২০১৭: বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে আজ রবিবার (০৮-১০-২০১৭) ঢাকার মিরপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এর বিজয় অডিটোরিয়ামে ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্স অনুষদের পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের উদ্যেগে এক সেমিনার অনুষ্ঠিত হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব মোহাম্মদ নাসিম, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউপির ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল মোঃ সালাহ্ উদ্দিন মিয়াজী, আরসিডিএস, পিএসসি ও ইউএনএফপিএ’র বাংলাদেশ প্রতিনিধি জনাব আয়োরি কাতো। ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্স এর ডিন ব্রিগেডিয়ার জেনারেল রিদওয়ান-আল্-মাহমুদ, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি এর পরিচালনার শুরু হওয়া সেমিনারে প্রবন্ধবক্তা হিসেবে উপস্থিত ছিলেন ড. উবাইদুর রব, কান্ট্রি ডিরেক্টর, পপুলেশন কাউন্সিল, বাংলাদেশ।
প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, বিশ^ায়নে জনসংখ্যা-চ্যালেঞ্জ ও পরিকল্পিত পরিবারের সুবিধাসমূহের ব্যাপারে জনগণের সচেতনতা বৃদ্ধি করাই এই দিবসটি পালনের লক্ষ্য। নিরাপদ, স্বেচ্ছাসেবী পরিবার পরিকল্পনার লক্ষ্য নিয়ে দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘ফ্যামিলি প্ল্যানিং : এমপাওয়ারিং পিপল, ডেভেলপিং নেশন্স’ ।
বক্তাগণ বলেন, জনসংখ্যা দিবস বিশ্বব্যাপী একটি আন্তর্জাতিক স্তরের সচেতনতা অভিযান যাতে মানুষ প্রতিবছর জনসংখ্যা বিস্ফোরণের কারণ ও তার প্রতিকার সম্পর্কে জানতে পারে। এই সচেতনতার মাধ্যমে মানুষদের পরিবার পরিকল্পনা, দ্রারিদ্রতা, স্বাস্থ্য অধিকার, শিক্ষা, মা ও শিশু স্বাস্থ্যসহ নানাবিধ বিষয় সম্পর্কে উৎসাহিত করা যাতে সুন্দর একটা বিশ্ব তৈরি করতে পারে।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিইউপির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড: এম আবুল কাশেম মজুমদার, বিইউপির অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ এবং বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী।

সম্পর্কিত পোস্ট