Home » ভারতীয় নৌপ্রধানের বাংলাদেশ সফর নৌবাহিনী প্রধানের সাথে সাক্ষাত

ভারতীয় নৌপ্রধানের বাংলাদেশ সফর নৌবাহিনী প্রধানের সাথে সাক্ষাত

Author: আইএসপিআর

ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল সুনীল লানবা, পিভিএসএম, এভিএসএম, এডিসি (Admiral SUNIL LANBA, PVSM, AVSM, ADC) সোমবার (২৫-০৬-২০১৮) বনানীস্থ নৌসদর দপ্তরে নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, এনবিপি, ওএসপি, বিসিজিএম, এনডিসি, পিএসসি এর সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এর আগে ভারতীয় নৌপ্রধান নৌসদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন তাঁকে স্বাগত জানান। এসময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন। তিনি গত রবিবার (২৪-৬-২০১৮) ছয়দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন।

সাক্ষাতকালে নৌবাহিনী প্রধান ভারতীয় নৌপ্রধানের সাথে পারস্পরিক কুশল বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের জন্য এডমিরাল সুনীল লানবাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। তিনি বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উল্লেখ করে এ সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। দুই দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোড়দারকরণের লক্ষ্যে পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া, তাঁরা পেশাগত দক্ষতা উন্নয়নে মেরিটাইম গবেষণা জোড়দারকরণসহ দুই দেশের নৌসদস্যদের পারষ্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। এসময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স এ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স এ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে, সকালে ভারতীয় নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

বাংলাদেশ সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল সুনীল লানবা চট্টগ্রাম সফর করবেন। সেখানে তিনি বঙ্গোপসাগরে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য দুই দেশের জাহাজ এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট এর অংশগ্রহণে যৌথ টহল (ঈড়ড়ৎফরহধঃবফ চধঃৎড়ষ) কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। প্রসঙ্গত, দুই দেশের জলসীমায় অবৈধ মৎস্য আহরণ, জলদস্যুতা দমন, চোরাচালান ও মানবপাচার প্রতিরোধ এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড নিরসনের লক্ষ্যে এ যৌথ টহল পরিচালিত হবে।

এছাড়া, সফরকালে তিনি বাংলাদেশ নেভাল একাডেমি, বঙ্গবন্ধু কমপ্লেক্স, নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াড্সের ঘাঁটি নির্ভিক পরিদর্শনসহ চট্টগ্রাম নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণের সাথেও সৌজন্য সাক্ষাত করবেন। তাছাড়া, তিনি খুলনা নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণের সাথে সৌজন্য সাক্ষাতসহ খুলনা শীপইয়ার্ড পরিদর্শন করবেন।

সম্পর্কিত পোস্ট