Home » ভূমিকম্প পরবর্তী যৌথ অনুশীলন DREE-2019 সমাপ্ত

ভূমিকম্প পরবর্তী যৌথ অনুশীলন DREE-2019 সমাপ্ত

Author: আইএসপিআর

ঢাকা, ৩১ অক্টোবর ২০১৯: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর যৌথ উদ্যোগে Disaster Response Exercise and Exchange (DREE)-2019 শীর্ষক বহুজাতিক দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন আজ বৃহস্পতিবার (৩১-১০-২০১৯) ঢাকা সেনানিবাসস্থ আর্মি গলফ ক্লাবে সমাপ্ত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, (অবসরপ্রাপ্ত) প্রধান অতিথি হিসেবে DREE BANGLADESH 2019  এর সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন।

সমাপনী অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব ডাঃ মোঃ এনামুর রহমান, এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী এবং বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত প্রধানগণও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং সামরিক উপদেষ্টাগণও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এই অনুশীলনের মুল উদ্দেশ্যসমূহ হলো- ভুমিকম্প মোকাবেলায় Search and Rescue, Communication, Medical, Shelter, Relief কার্যক্রম ইত্যাদির আলোকে Disaster Incident Management Team (DIMT) প্রতিষ্ঠার মাধ্যমে নিজস্ব সক্ষমতা যাচাই এবং মজবুত করা। দুর্যোগ মোকাবেলায় আন্তর্জাতিক যন্ত্রপাতি সম্পর্কে জ্ঞান ও অনুশীলন বৃদ্ধি করার মাধ্যমে আন্তর্জাতিক ব্যবস্থাসমুহ জাতীয় ব্যবস্থার সাথে একীভূতকরণের প্রয়াস নেয়া। অনুরুপ অনুশীলন যাতে বিভাগীয় দপ্তরের পরিকল্পনাকারী/দুর্যোগ সমন¡য়কারী (সামরিক ও অসামরিক) স্থানীয় পর্যায়ে আয়োজন করতে পারে তার প্রশিক্ষণ প্রদান করা।

DREE এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অ’লে ভূমিকম্প দুর্যোগ সংক্রান্ত বৃহত্তম অনুশীলন। এ অনুশীলনটিতে ২৩৭ টি বিভিন্ন সংস্থা হতে ৫০০ এর বেশি অংশগ্রহণকারী অংশ নিয়েছেন। অনুশীলনটি ২৭ অক্টোবর ২০১৯ হতে ৩১ অক্টোবর ২০১৯ তারিখ পর্যন্ত একযোগে ঢাকা ও রংপুরে অনুষ্ঠিত হয়েছে। এবারের মূল প্রতিপাদ্য “Resilience Through Preparedness’ সামনে রেখে DREE BANGLADESH ২০১৯ দুর্যোগ ব্যবস্থাপনার একটি মাইল ফলক হয়ে থাকবে বলে সকলে আশা প্রকাশ করে।

উল্লেখ্য, অনুশীলনটির উদ্বোধনী অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব ডাঃ মোঃ এনামুর রহমান, এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। DREE ২০১৯ এর প্রথম দুই দিন Subject Matter  Expert Exchange (SMEE) অনুষ্ঠিত হয়েছে যেখানে বিভিন্ন Subject Matter Expert কর্তৃক ধারাবাহিক উপস্থাপনা/আলোচনা করা হয়েছে। অনুশীলনের তৃতীয় দিনে Table Top Exercise (TTX)  অনুষ্ঠিত হয়েছে যেখানে বাংলাদেশে ভূমিকম্প আঘাত হানার পরবর্তী পরিস্থিতির আলোকে অংশগ্রহণকারীদের বিভিন্ন Functional Group এ বিভক্ত করা হয়েছিল। TTX  এর মাধ্যমে Disaster Incident Management Team (DIMT)  এবং দুর্যোগ ব্যবস্থাপনার অন্যান্য ফ্রেমওয়ার্ক সমূহকে আরো শক্তিশালী করার সকল চ্যালে” এবং তা মোকবেলার উপায়সমুহ চিহ্নিত করণের প্রয়াস নেয়া হয়েছে।

চতুর্থ দিন বসুন্ধরা আবাসিক এলাকা “”এল ব্লক” এ একটি বৃহৎ Field Training Exercise (FTX)  আয়োজিত হয়েছে। TTX এ আলোচিত তাত্ত্বিক বিষয়সমুহকে FTX এ ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে তার সঠিকতা যাচাই করা হয়েছে। FTX এ প্রায় ১২০০ অংশগ্রহণকারী ব্যবহারিক অনুশীলনে যোগ দেয়। এছাড়া, ২০ টিরও বেশি দেশের শতাধিক অংশগ্রহণকারী এই অনুশীলনে যোগ দিয়েছেন। এই ধরনের অনুশীলন ভূমিকম্প জনিত দুর্যোগ ব্যবস্থাপনায় আন্তর্জাতিক পর্যায়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সহায়ক হবে। FTX এ স্থানীয় সরকার বিভাগের মাননীয় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। FTX G Search and Rescue, Fire Fighting, Aero-Medical Evacuation, Logistics Management, Camp I Human Remains Management  ইত্যাদি অন্তর্ভূক্ত ছিলো। ৫ম দিনে অনুশীলনটি সমাপনী অনুষ্ঠান এবং After Action Review এর মাধ্যমে শেষ হচ্ছে।

সম্পর্কিত পোস্ট