Home » মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় বীর যোদ্ধাদের সাথে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ

মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় বীর যোদ্ধাদের সাথে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ

Author: আইএসপিআর

ঢাকা, ২৮ মার্চ ২০২১ (রবিবার): জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর একটি প্রতিনিধি দল আজ রবিবার (২৮-৩-২০২১) ঢাকা সেনানিবাসস্থ সেনাবাহিনী সদর দপ্তরে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।
সেনাবাহিনী প্রধান বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে এ বীর সেনানীদের অবদান গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। প্রতিনিধি দলের সদস্যগণ বাংলাদেশ সেনাবাহিনী তথা বাংলাদেশের সার্বিক অগ্রযাত্রা ও উন্নয়নের প্রশংসা করেন এবং উত্তরোত্তর উন্নতি কামনা করেন। পরে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ এই বীর সেনানীদের শুভেচ্ছা উপহার প্রদান করেন।
এর আগে আজ সকালে তাঁরা ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে শাহাদাত বরণকারী সশস্ত্রবাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সেনাপ্রধানের সাথে সাক্ষাতের পরে, প্রতিনিধি দলটি সশস্ত্র বাহিনী বিভাগে প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান এর সাথে সৌজন্য সাক্ষাত করেন।
মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) নারায়ণ শংকর নায়ার (Major General (Rtd) Narayan Sankaran Nair) এর নেতৃত্বে ৩০ জন মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী এবং ৬ জন চাকুরীরত ভারতীয় সামরিক বাহিনীর সদস্য গত ২৫ মার্চ ২০২১ তারিখ ভারতীয় এই দলটি রাষ্ট্রীয় সফরে ঢাকায় আগমন করে।
সফরকারী দলটি গত ২৬ মার্চ জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া, তাঁরা মুক্তিযুদ্ধে টাঙ্গাইলের কালিহাতী এলাকায় ছত্রীসেনা অবতরণস্থলসহ মুক্তিযুদ্ধ জাদুঘর ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরির্দশন করেন।
সফর শেষে প্রতিনিধি দলটি আগামী ২৯ শে মার্চ ২০২১ তারিখ ভারতে প্রত্যাবর্তন করবেন।

সম্পর্কিত পোস্ট