Home » মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভিটিসি এর মাধ্যমে সেনাবাহিনীর একটি ব্রিগেড এবং চারটি ইউনিটের পতাকা উত্তোলন

মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভিটিসি এর মাধ্যমে সেনাবাহিনীর একটি ব্রিগেড এবং চারটি ইউনিটের পতাকা উত্তোলন

Author: আইএসপিআর

ঢাকা, ১৩ অক্টোবর ২০২২ ঃ বাংলাদেশ সেনাবাহিনীর ৯ পদাতিক ডিভিশনের তত্ত্বাবধানে সাভার সেনানিবাসে সিএমপি সেন্টার এন্ড স্কুলে বৃহস্পতিবার (১৩ -১০-২০২২) সদর দপ্তর ৭১ মেকানাইজড ব্রিগেড, ১৫ ই বেংগল (মেকানাইজড), ৪০ ই বেংগল (মেকানাইজড), ৯ বীর (মেকানাইজড) এবং ১১ বীর (মেকানাইজড) এর পতাকা উত্তোলন প্যারেড অনুষ্ঠিত হয়। উক্ত প্যারেডে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও টেলি কনফারেন্স (ভিটিসি) এর মাধ্যমে সংযুক্ত থেকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে সদর দপ্তর ৭১ মেকানাইজড ব্রিগেড এর পতাকা উত্তোলন করেন। এছাড়া বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মোঃ সাইফুল আলম, এসবিপি, ওএসপি, এসইউপি, এডব্লিউসি, পিএসসি, পিএইচডি; মাস্টার জেনারেল অব অর্ডন্যান্স মেজর জেনারেল মোঃ আবু সাঈদ সিদ্দিক, এসইউপি, এসপিপি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি; জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও এরিয়া কমান্ডার সাভার এরিয়া মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হক, এনডিসি, এইচডিএমসি, পিএসসি এবং জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও এরিয়া কমান্ডার বগুড়া এরিয়া মেজর জেনারেল মোঃ খালেদ-আল-মামুন, পিবিজিএম, এনডিসি, পিএসসি অন্যান্য ইউনিটসমূহের পতাকা উত্তোলন করেন।

পতাকা উত্তোলন প্যারেড শেষে মাননীয় প্রধানমন্ত্রী তাঁর মূল্যবান বক্তব্য প্রদান করেন। এ সময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া এ সেনাবাহিনীকে একটি প্রশিক্ষিত, সুশৃংখল এবং আধুনিক সাজসজ্জায় সজ্জিত বাহিনী হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। একই সাথে তিনি এই দিনটিকে একটি অত্যন্ত আনন্দের দিন, পরিপূর্ণতা অর্জন এবং একটি মাইলফলক পেরোনোর দিন হিসেবে অভিহিত করেন। নবগঠিত ব্রিগেড সদর দপ্তর ও ইউনিটসমূহের উত্তোরোত্তর সর্বাঙ্গীন সাফল্য কামনা করেন।

পতাকা উত্তোলন অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান তাঁর বক্তব্যে সেনাবাহিনীর নতুন ব্রিগেড ও ইউনিটসমূহের সকল সদস্যদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এবং শ্রদ্ধা জানান অগণিত বীর শহিদ ও সাহসী বীর মুক্তিযোদ্ধাদের যাদের আত্মত্যাগে অর্জিত হয়েছে কাঙ্খিত স্বাধীনতা। ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম বাংলাদেশের প্রতিরক্ষা নীতি প্রণয়ন করেন। এরই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর সরকার বাংলাদেশ সেনাবাহিনীর উন্নয়ন কার্যক্রম অব্যাহত রেখেছেন। সেই উন্নয়নের পথ ধরে আজকের এই পতাকা উত্তোলন অনুষ্ঠিত হলো এবং একই সাথে বাস্তবায়িত হলো সামরিক বাহিনীর উন্নয়নের রূপকল্প “ফোর্সেস গোল – ২০৩০’ এর আরেকটি ধাপ। সেনাবাহিনী প্রধান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যাঁর মহতি উদ্যোগে বাংলাদেশ সেনাবাহিনীর পরিধি দিন দিন বৃদ্ধি ও আধুনিকায়নের মহতী উদ্যোগের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। উক্ত অনুষ্ঠানে ভারপ্রাপ্ত জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) আর্টডক মেজর জেনারেল এস এম কামরুল হাসান, এনডিসি, এইচডিএমসি, পিএসসি’সহ ঊধ্বর্তন সেনাকর্মকর্তাগণ, অসামরিক কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন পদবীর সেনাসদস্যগণ উপস্থিত ছিলেন।

এরপর সেনাবাহিনী প্রধান সিএমপি সেন্টার এন্ড স্কুল, সাভার সেনানিবাসে অনুষ্ঠিত সিএমপি বাৎসরিক অধিনায়ক সম্মেলন-২০২২ এ প্রধান অতিথি হিসেবে যোগদান ও উক্ত কোরের অধিনায়কগণের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

সম্পর্কিত পোস্ট