Home » মানবিক সহায়তা ও দুর্যোগ মোকাবেলায় আন্তঃ আভিযানিক যোগাযোগ কর্মশালা (এমসিআইপি) ঢাকায় শুরু

মানবিক সহায়তা ও দুর্যোগ মোকাবেলায় আন্তঃ আভিযানিক যোগাযোগ কর্মশালা (এমসিআইপি) ঢাকায় শুরু

Author: আইএসপিআর

ঢাকা, ৪ মার্চ ২০১৮ঃ মার্কিন যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ড ও বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের সমন্বয়ে আজ রোববার (১৪-৩-২০১৮) ঢাকার একটি হোটেলে মানবিক সহায়তা ও দুর্যোগ মোকাবেলায় আন্তঃআভিযানিক (Interoperable) যোগাযোগ বিষয়ে প­vনিং স্টাফ ওয়ার্কশপ (Planning Staff Workshop) শুরু হয়েছে। এ কর্মশালা আগামী ৮ মার্চ শেষ হবে।

আজ সকালে বাংলাদেশ সেনাবাহিনীর চীফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল মোঃ নাজিম উদ্দীন, পিএসসি প্রধান অতিথি হিসাবে পাঁচদিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন।

বাংলাদেশসহ এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ২৩টি দেশ এ কর্মশালায় অংশগ্রহণ করছে। ২৩টি দেশের সামরিক বাহিনী, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক মানবিক সহায়তা প্রদানকারী সংস্থা, উলে­খযোগ্য সংখ্যক একাডেমিয়া ও অন্যান্য প্রতিষ্ঠানের অংশ গ্রহণের মাধ্যমে এই কর্মশালা আন্তঃযোগাযোগ ব্যবস্থা উন্নয়নে প্রত্যক্ষ ভূমিকা রাখবে।

Multinational Communication Interoprability Programme (MCIP) মার্কিন যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ডের একটি উদ্যোগ। বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক দায়িত্বে এবং বাংলাদেশ নৌবাহিনী ও বিমান বাহিনীর সহায়তায় এই কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

MICP মানবিক সহায়তা ও দুর্যোগ মোকাবেলায় এশিয়া প্যাসিফিক দেশসমূহ এবং বিভিন্ন অসামরিক সহযোগীদের মাঝে একটি অত্যাধুনিক, নির্ভরযোগ্য এবং আন্তঃআভিযানিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কাজ করে।

সম্পর্কিত পোস্ট