Home » যুক্তরাজ্য থেকে বাংলাদেশ বিমান বাহিনীর জন্য ৫টি অত্যাধুনিক সি-১৩০ পরিবহন বিমান ক্রয়

যুক্তরাজ্য থেকে বাংলাদেশ বিমান বাহিনীর জন্য ৫টি অত্যাধুনিক সি-১৩০ পরিবহন বিমান ক্রয়

Author: আইএসপিআর

ঢাকা, ২৫ আগস্ট ২০১৯ :- বর্তমান সরকার বাংলাদেশ বিমান বাহিনীর আধুনিকায়নে অত্যন্ত সচেষ্ট। তারই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের তৈরী অত্যাধুনিক ০৫ টি সি-১৩০ জে পরিবহন বিমান যুক্তরাজ্য সরকারের সাথে ক্রয় চুক্তির মাধ্যমে বিমান বাহিনীতে সংযোজনের পরিকল্পনা হাতে নেওয়া হয়। এই ০৫ টি বিমানের মধ্যে প্রথম সি-১৩০ জে বিমানটি যুক্তরাজ্য হতে সফল ফেরী ফ্লাইটের মাধ্যমে রবিবার, ২৫ আগস্ট ২০১৯ বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরন করে।
বিমান আগমন উপলক্ষে বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক, আরসিডিএস, পিএসসি প্রধান অতিথি হিসেবে এবং বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি উপস্থিত ছিলেন।
সি-১৩০জে পরিবহন বিমান অত্যাধুনিক এভিওনিক্স ও উন্নত প্রযুক্তিসমৃদ্ধ পরিবহন বিমান যা মালামাল ও সৈন্য পরিবহনসহ দেশে এবং বিদেশে মানবিক সহায়তা কার্যক্রম এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যবহৃত হবে। ক্রয়কৃত অবশিষ্ট বিমানগুলি পর্যায়ক্রমে যুক্তরাজ্য হতে নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ বিমান বাহিনীতে অত্যাধুনিক এই সি-১৩০জে বিমানের অন্তর্ভুক্তি, বিমান বাহিনীর পরিবহন ক্ষমতা সর্বোপরি বাহিনীর সক্ষমতাকে বহুলাংশে বৃদ্ধি করবে।
এখানে উল্লেখ্য যে, উক্ত অনুষ্ঠানে বিমান সদরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারগণ, বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু এর এয়ার অধিনায়ক এবং পদস্থ সামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

 

 

সম্পর্কিত পোস্ট