Home » রাঙ্গামাটি জেলার প্রত্যন্ত অঞ্চলে ডায়রিয়ার প্রাদুর্ভাবঃ বিমান বাহিনীর হেলিকপ্টার যোগে সেনাবাহিনীর মেডিকেল দল প্রেরণ

রাঙ্গামাটি জেলার প্রত্যন্ত অঞ্চলে ডায়রিয়ার প্রাদুর্ভাবঃ বিমান বাহিনীর হেলিকপ্টার যোগে সেনাবাহিনীর মেডিকেল দল প্রেরণ

Author: আইএসপিআর

ঢাকা, ০৮ জুন ২০২৩:  রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলাধীন সাজেক ইউনিয়নের দুর্গম শিয়ালদহসহ পার্শ্ববর্তী এলাকায় বিগত কয়েকদিন যাবত ডায়রিয়ায় আক্রান্ত স্থানীয় বাসিন্দাদের জরুরি চিকিৎসা সেবা প্রদানের উদ্দেশ্যে  বাংলাদেশ সেনাবাহিনীর একটি মেডিকেল দল ও ০২ জন অসামরিক প্রশাসনের  স্বাস্থ্য কর্মীকে প্রয়োজনীয় ঔষধ, শুকনা খাবার এবং বিশুদ্ধ খাবার পানিসহ আজ  বৃহস্পতিবার (০৮ জুন ২০২৩) বাংলাদেশ বিমান বাহিনীর একটি  হেলিকপ্টার যোগে প্রেরণ করা হয়েছে। মেডিকেল দলটি সদর দপ্তর ২৪ পদাতিক ডিভিশনের সার্বিক নির্দেশনায় এবং খাগড়াছড়ি রিজিয়নের তত্ত্বাবধানে মেডিকেল ক্যাম্পেইন পরিচালনা করছে।

উল্লেখ্য, লংথিয়ান পাড়া, অরুন কার্বারী পাড়া এবং শিয়ালদহসহ আশেপাশের কিছু এলাকায় বিগত কয়েকদিন যাবত ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ইতিমধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে  ০২ জন মৃত্যুবরণ করেছে । গতকাল রাতে এই তথ্য পাওয়ার সাথে সাথেই সেনাবাহিনী, বিমান বাহিনী, বিজিবি ও স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সের যৌথ তৎপরতায় আজ সকাল থেকেই আক্রান্ত এলাকাগুলোতে জরুরী চিকিৎসা সেবা প্রদান কার্যক্রম শুরু হয়।

এছাড়া ৫৪ বিজিবির ১টি, বাঘাইহাট জোনের ১টি ও ৫ ফিল্ড এ্যাম্বুলেন্সের ১টি সমন্বিত মেডিকেল দল আজ ভোরে পায়ে হেঁটে একই ইউনিয়নের শিয়ালদহ বিওপির দূরবর্তী দুর্গম  লংথিয়ান পাড়া এবং অরুন কার্বারী পাড়ার উদ্দেশ্যে গমন করে। মেডিকেল দলগুলো  এসব এলাকায় আনুমানিক তিন শতাধিক ডায়রিয়ায় আক্রান্ত রোগীর মাঝে ঔষধ, স্যালাইন, শুকনো খাবার এবং বিশুদ্ধ খাবার পানি বিতরণ করেছে। আর্তমানবতার সেবায় অসামরিক প্রশাসনের সমন্বয়ে বাংলাদেশ সেনাবাহিনী, বিমান বাহিনী ও বিজিবির এই মেডিকেল ক্যাম্পেইন ও মানবিক সহায়তা কার্যক্রম ডায়রিয়া পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত চলমান থাকবে।

সম্পর্কিত পোস্ট