Home » শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩

শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩

Author: আইএসপিআর

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি ২০২৩: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) প্রধান পৃষ্ঠপোষক শেখ হাসিনা এর সার্বিক নির্দেশনা এবং বিওএ এর সার্বিক ব্যবস্থাপনায় শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩ তিনটি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম পর্ব গত ০২ হতে ১০ জানুয়ারি পর্যন্ত আন্তঃউপজেলা পর্যায়, দ্বিতীয় পর্ব ১৬ হতে ২২ জানুয়ারি পর্যন্ত আন্তঃজেলা পর্যায়ে ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে। উক্ত গেমসের চূড়ান্তপর্ব আগামী ২৬ ফেব্রুয়ারি হতে ০৪ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের পাশাপাশি আয়োজক সংস্থা হিসেবে বাংলাদেশ সেনাবাহিনী শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস আয়োজনের সাথে সরাসরি সম্পৃক্ত রয়েছে। শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস এর প্রধান পৃষ্ঠপোষক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চেয়ারম্যান হিসেবে জনাব আ.হ.ম মোস্তফা কামাল, এমপি, মাননীয় মন্ত্রী, অর্থ মন্ত্রণালয় এবং কো-চেয়ারম্যান হিসেবে আছেন জনাব মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং সভাপতি অলিম্পিক অ্যাসোসিয়েশন ও সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি, বাংলাদেশ সেনাবাহিনী দায়িত্ব পালন করছেন।

চূড়ান্ত পর্বে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানটি আগামী ২৬ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে মঞ্চ অলংকৃত করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও অনুষ্ঠানটিতে মাননীয় মন্ত্রী মহোদয়গণ, সভাপতি বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, সংসদ সদস্যবৃন্দ, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব, অলিম্পিক অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ, উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাগণ, বিভিন্ন ফেডারেশনের

সভাপতিগণ, বিভিন্ন ব্যাংক ও প্রতিষ্ঠানের চেয়ারম্যানগণ, স্পন্সরগণ, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মী ও অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত থাকবেন।

দেশব্যাপী উদীয়মান তরুণ-তরুণীদের খেলাধুলায় অধিক অংশগ্রহণ করার জন্য উৎসাহিত করা সহ বিভিন্ন প্রতিভাবান খেলোয়াড়l খুঁজে বের করে আন্তর্জাতিক পরিমন্ডলে দেশের অবস্থানকে সমুন্নত করার মূল লক্ষ্য নিয়ে এবার শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩ অনুষ্ঠিত হচ্ছে।

উল্লেখ্য যে, ২০১৮ সালে ১ম বাংলাদেশ যুব গেমস্ একক ও দলীয়সহ মোট ২১টি ডিসিপ্লিনে অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩ আরো বিশাল পরিসরে একক ও দলীয়সহ মোট ২৪ টি ডিসিপ্লিনে অনুষ্ঠিত হচ্ছে। এবারের আসরে তিনটি পর্বে আনুমানিক ৬০,০০০ ক্রীড়াবিদ, প্রশিক্ষক, টিম ম্যানেজার, বিভিন্ন অফিসিয়াল ও ক্রীড়া সংগঠক সরাসরি সম্পৃক্ত থাকবেন বলে আশা করা যাচ্ছে।

সম্পর্কিত পোস্ট