Home » শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস্-২০২৩ এর চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস্-২০২৩ এর চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Author: আইএসপিআর

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ঃ বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ রবিবার (২৬-০২-২০২৩) শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস্-২০২৩ এর চূড়ান্ত পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। প্রধান অতিথি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খেলাধুলার জন্য ছিলেন নিবেদিত প্রাণ। দেশ স্বাধীন হওয়ার পর জাতির পিতা দেশের ক্রীড়াঙ্গনের উন্নয়ন ও আধুনিক কাঠামোতে রূপান্তরিত করতে বিভিন্ন পদক্ষেপ ও কর্মসূচি গ্রহণ করেছিলেন। যুদ্ধবিধ¡স্ত দেশের ক্রীড়াঙ্গনকে এগিয়ে নিতে তিনি ১৯৭২ সালে গঠন করেন ‘ক্রীড়া নিয়ন্ত্রণ সংস্থা’। সে সময় একে একে গড়ে ওঠে সাঁতার, হকি, ভলিবল, অ্যাথলেটিকস, টেনিস ইত্যাদি ফেডারেশন। এক কথায় রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই ক্রীড়াঙ্গনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, শেখ কামাল ছিলেন দেশের অন্যতম ক্রীড়া সংগঠক ও তারুণ্যের প্রতীক। তাঁর যৌবন দীপ্ত ক্রীড়াশৈলী দেশের তরুণদের প্রতিনিয়ত অনুপ্রাণিত করে। তিনিই প্রথম এ দেশে আধুনিক ধারার ক্লাব ‘আবাহনী ক্রীড়া চক্র’ প্রতিষ্ঠা করেন। স্বাধীনতা পরবর্তী শেখ কামাল ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ড’ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। এটা ছিল তাঁর দূরদর্শী ভাবনা, জ্ঞান ও প্রজ্ঞার ফসল। শুধু ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল নয় হকিতেও তিনি নতুন দিনের সূচনা করেছিলেন। সুদক্ষ সংগঠক, খ্যাতিমান ক্রীড়া ব্যক্তিত্ব শেখ কামাল সমগ্র ক্রীড়াঙ্গনে নবযুগের শুভ সূচনা করেছিলেন।

প্রধান অতিথি বলেন, মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল আমাদের জন্য যে নীতি আদর্শ, কর্মপন্থা ও দিক-নির্দেশনা রেখে গেছেন, আমি আশা করি আমাদের যুব সমাজ তাঁর আদর্শকে সামনে রেখে নিজেদেরকে গড়ে তুলবে। বর্তমান সরকার ক্রীড়াক্ষেত্রের সম্প্রসারণ এবং খেলাধুলার মান উন্নয়নে অনেক পরিকল্পনা বাস্তবায়ন করেছে এবং করে যাচ্ছে। দেশের তৃণমূল পর্যায় থেকে তরুণ প্রতিভাবান ছেলে-মেয়েরা যাতে তাদের প্রতিভা বিকাশের সুযোগ পায়, সেজন্য দেশের জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন ধরণের ক্রীড়া প্রতিযোগিতা, কর্মসূচী ও প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। আমরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সারা বছর বিভিন্ন ধরণের প্রতিযোগিতার আয়োজন করছি। ইতোমধ্যে বাংলাদেশের নারীরা সাফ অনুর্ধ্ব-১৯ ফুটবল, সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশীপ এবং সাফ অনুর্ধ্ব- ২০ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। সম্প্রতি কাজাকিস্তানে অনুষ্ঠিত এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ইমরানুর রহমান ৬০ মিটার স্প্রিন্টে সেরার স্বর্ণ মুকুট অর্জন করে। এছাড়াও বাংলাদেশের প্রতিযোগীরা পৃথিবীর বিভিন্ন দেশে অনুষ্ঠিত প্রতিযোগিতায় কৃতিত্বের সাথে অংশগ্রহণ করে দেশের জন্য সম্মান বয়ে আনছে।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস্ এর কো-চেয়ারম্যান সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি কাজাকিস্তানে অনুষ্ঠিত এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৬০ মিটার স্প্রিন্টে স্বর্ণ পদক অর্জন করায় ইমরানুর রহমানকে সেনাবাহিনীর পক্ষ হতে ১১ লক্ষ টাকার চেক হস্তান্তর করেন।

উদ্ধোধনী অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সম্মানিত সদস্যবৃন্দ, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র, সভাপতি বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ও সেনাবাহিনী প্রধান ও বিমান বাহিনী প্রধান, প্রাক্তন সেনাবাহিনী প্রধানগণ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দূতাবাসের কূটনৈতিকগণ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ, বিওএ এর সদস্যবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, খেলেয়ারবৃন্দ ও গণমাধ্যম ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) প্রধান পৃষ্ঠপোষক শেখ হাসিনা এর সার্বিক নির্দেশনা এবং বিওএ এর সার্বিক ব্যবস্থাপনায় শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস্-২০২৩ তিনটি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। চূড়ান্ত পর্বে বাস্কেটবল, ফুটবল, হকি, কাবাডি, অ্যাথলেটিক্স, স্কোয়াস, সাইক্লিনিং, ভারোত্তোলনসহ মোট ২৪টি ডিসিপ্লিনে সর্বমোট আনুমানিক ৪০০০ প্রতিযোগী অংশগ্রহণ করবেন। আগামী ০৪ মার্চ ২০২৩ তারিখে চূড়ান্ত পর্বের সমাপনী অনুষ্ঠান বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, গত ২৩ ফেব্রæয়ারি ২০২৩ তারিখে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে পুস্পস্তবক অর্পণ এবং মশাল প্রজ্জলনের মাধ্যমে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস্-২০২৩ এর চূড়ান্ত পর্বের শুভ সূচনা হয়। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস্ এর কো-চেয়ারম্যান সেনাবাহিনী প্রধান এই প্রজ্জ¦লন অনুষ্ঠানের উদ্বোধন করেন।

সম্পর্কিত পোস্ট