Home » সেনাবাহিনীর শীতকালীন বহিরঙ্গন অনুশীলন ২০২১-২২ সমাপ্ত

সেনাবাহিনীর শীতকালীন বহিরঙ্গন অনুশীলন ২০২১-২২ সমাপ্ত

Author: আইএসপিআর

ঢাকা, ১৩ জানুয়ারি ২০২২ (বৃহস্পতিবার):- ময়মনসিংহ জেলার মুক্তাগাছার চেচুয়া বাজার এলাকায় চূড়ান্ত আক্রমণ অনুশীলনের মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার (১৩ জানুয়ারি ২০২২) শেষ হলো বাংলাদেশ সেনাবাহিনীর চার সপ্তাহব্যাপী পরিচালিত শীতকালীন প্রশিক্ষণ ২০২১-২০২২ ‘অনুশীলন নবদিগন্ত’। বাংলাদেশ সেনাবাহিনীর ৯ পদাতিক ডিভিশন (সাভার এরিয়া) সফলভাবে এই অনুশীলন পরিচালনা করে। এই অনুশীলনে সাঁজোয়া বহর, এপিসি, দুরপাল্লার এমএলআরএস এর পাশাপাশি সেনাবাহিনীর ছত্রীসেনা এবং বিমান বাহিনীর জঙ্গী বিমানও অংশগ্রহণ করে। সেনাবাহিনীর কাসা ২৯৫এ বিমান থেকে নেমে আসে প্যারাট্রুপার। সমাপনী এই আয়োজনে সেনাসদস্যদের পাশে থেকে এই অনুশীলন পর্যবেক্ষণ করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি। এ সময় আরও উপস্থিত ছিলেন সেনাসদরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারবৃন্দ, জিওসি আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড এবং অন্যান্য জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাবৃন্দ।

পরে, সেনাবাহিনী প্রধান জামালপুর সদর উপজেলার হরিণাকান্দা সরকারী প্র্রাথমিক বিদ্যালয় মাঠে প্রায় ২০০০ দরিদ্র ও অসহায় মানুষের মাঝে কম্বল বিতরণ করেন।

এর আগে, গত রবিবার (০৯ জানুয়ারি ২০২২) সেনাসদর ফিল্ড কমান্ড পোষ্টে চলমান অভিযানের অগ্রগতির উপর সেনাপ্রধানকে বিস্তারিত ব্রিফ করেন সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি এবং লজিষ্টিকস কর্মকান্ডের উপর ব্রিফ করেন কোয়ার্টার মাষ্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মোঃ সাইফুল আলম, এসবিপি, ওএসপি, এসইউপি, এডব্লিউসি, পিএসসি, পিএইচডি। এসময় ডিফেন্স জার্নালিস্ট এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সাংবাদিকবৃন্দ এবং অন্যান্য গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। পরে আর্মি ফিল্ড হেডকোয়ার্টার ‘মিডিয়া সেলে’ শীতকালীন প্রশিক্ষণের উপর প্রেস ব্রিফিং শেষে গণমাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সেনাপ্রধান।

গত ১৯ ডিসেম্বর ২০২১ তারিখে শীতকালীন প্রশিক্ষণের উদ্দেশ্যে সেনাসদর ও সেনাবাহিনীর সকল ফরমেশন পূর্ণাঙ্গরূপে নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় মোতায়েন হয়। ৫০ বছর পূর্তিতে এবার বাংলাদেশ সেনাবাহিনী প্রথমবারের মত লজিষ্টিকস্ ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ পরিচালনা করে। সাম্প্রতিককালে আহরিত অস্ত্র ও সরঞ্জাম এবারের অনুশীলনে ব্যবহৃত হয় এবং সেনাবাহিনীর লজিষ্টিক্স স্থাপনাসমূহ প্রথমবারের মত বহিরঙ্গনে মোতায়েন হয়। সব মিলিয়ে সেনাবাহিনীর এবারের শীতকালীন প্রশিক্ষণ ছিল অনেক অভিনব ও বাস্তবধর্মী। সেনাবাহিনীর সকল সদস্য ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা নিয়ে এই শীতকালীন অনুশীলনে অংশগ্রহণ করে।

প্রশিক্ষণের পাশাপাশি সম্ভাব্য সকল ক্ষেত্রেই জনগণের পাশে দাঁড়ায় সেনাবাহিনী। বাস্তবসস্মত ও যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীকে একটি বিশ্ব মানের বাহিনী হিসেবে গড়ে তোলার প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানান সেনাবাহিনী প্রধান।

সম্পর্কিত পোস্ট