Home » প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর) এর ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর) এর ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

Author: আইএসপিআর

ঢাকা, ১৭ জুলাই ২০১৯ (বুধবার) ঃ প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর) এর ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকীর (দ্বিতীয় দিন) যথাযথ উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা হয়েছে। এ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার (১৭-৭-২০১৯) ঢাকা সেনানিবাসস্থ পিজিআর সদর দপ্তরে আগমন করেন। সকালে রেজিমেন্ট মসজিদে মিলাদ-মাহফিল ও দোয়া এবং পরে কোয়ার্টার গার্ডে রেজিমেন্টাল পতাকা উত্তোলন করার মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হয়।

১৯৭৫ সালের ০৫ জুলাই স্বাধীন বাংলাদেশের র্রপকার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় গঠিত হয় প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট। প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান আজ (দ্বিতীয় দিন) অত্যন্ত আনন্দঘন পরিবেশে পালিত হয়।

মাননীয় প্রধানমন্ত্রী পিজিআর এর সকল সদস্যের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন। উক্ত বক্তব্যে তিনি পিজিআর সদস্যগণ কর্তৃক পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে যে পরিশ্রম, দক্ষতা, কর্তব্যপরায়নতা ও ত্যাগের দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে, তার ভূঁয়সী প্রশংসা করেন। তিনি প্রতিটি গার্ডস সদস্যকে যে কোন অবস্থায় সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে তার দায়িত্ব পালনের জন্য উৎসাহ প্রদান করেন। মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষণে আরো বলেন, ———- (ভাষণের কপি সংযুক্ত) ————————————————————————————————————–।

এর আগে, ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিজিআর সদর দপ্তরে আগমন করলে রেজিমেন্টের কোয়ার্টার গার্ড এ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি এবং পিজিআর এর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জাহাঙ্গীর আলম তাঁকে অভ্যর্থনা জানান। এরপর একদল চৌকস গার্ড তাঁকে রাষ্ট্রীয় সালাম প্রদান করেন। তিনি সেখানে একটি গাছের চারা রোপন করেন।

পরে, মাননীয় প্রধানমন্ত্রী উপস্থিত সকল অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসারদের সাথে সাক্ষাৎ এবং কুশলাদি বিনিময় করেন। অতঃপর শহীদ ক্যাপ্টেন হাফিজ হলে তিনি সকলের উপস্থিতিতে রেজিমেন্ট এ কর্মরত অবস্থায় নিহত শহীদদের স্বজনদের সাথে সাক্ষা করেন তিনি তাদের মাঝে উপহার সামগ্রী বিতরণ এবং অনুদান হস্তান্তর করেন। পরে মাননীয় প্রধানমন্ত্রী উপস্থিত সকলের সাথে পিজিআর এর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত প্রীতিভোজে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক (অবঃ) (Major General Tarique Ahmed Siddique (Retd), মাননীয় প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী (Admiral Aurangzeb Chowdhury) মহামান্য রাষ্ট্রপতির সামরিক সচিব, মাননীয় প্রধানমন্ত্রীর সামরিক সচিব, এরিয়া কমান্ডার লজিস্টিক্স এরিয়া, মাননীয় প্রধানমন্ত্রীর প্রেস সচিবসহ উর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রতিষ্ঠা লগ্ন থেকেই আজ পর্যন্ত প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট দেশের ও বিদেশ হতে আগত রাষ্ট্র প্রধান ও সরকার প্রধান এবং রাষ্ট্র ঘোষিত যে কোন অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের দৈহিক নিরাপত্তাসহ সকল প্রকার রাষ্ট্রাচার কার্য অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করে আসছে।

 

সম্পর্কিত পোস্ট