Home » NCC DELEGATION OF INDIA, SRI-LANKA, NEPAL AND MALDIVES CALLED ON DEFENCE SECRETARY

NCC DELEGATION OF INDIA, SRI-LANKA, NEPAL AND MALDIVES CALLED ON DEFENCE SECRETARY

Author: আইএসপিআর

 

ঢাকা, ১৭ ডিসেম্বর ২০১৯ঃ- প্রতি বছরের ন্যায় এ বছরও যুব বিনিময় কর্মসূচির আওতায় বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ১৬ ডিসেম্বর ২০১৯ মহান বিজয় দিবস ২০১৯ উদ্যাপন উপলক্ষ্যে ভারত, শ্রীলংকা, নেপাল এবং মালদ্বীপ ন্যাশনাল ক্যাডেট কোর (এনসিসি) এর মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, উপ-পরিচালক, অন্যান্য অফিসার ও ক্যাডেট সমন্বয়ে ১২ জন কর্মকর্তা ও ৪৬ জন ক্যাডেট প্রতিনিধি দল বাংলাদেশ সফরে এসেছেন। সফরের অংশ হিসাবে প্রতিনিধি দল আজ মঙ্গলবার (১৭-১২-২০১৯) ঢাকার শের-ই-বাংলা নগরস্থ গণভবন কমপ্লেক্সে অবস্থিত প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিদর্শন করেন। তাঁরা তাঁদের স্ব স্ব দলনেতাসহ প্রতিরক্ষা সচিব জনাব আখতার হোসেন ভূইয়া (অশযঃবৎ ঐঁংংধরহ ইযঁরুধ) এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

উক্ত অনুষ্ঠানে প্রতিরক্ষা সচিব তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের মহান বিজয় দিবস উদ্যাপনে বিদেশি অতিথিদের সঙ্গে পাওয়া আমাদের সৌভাগ্য। যদিও প্রতিবেশী দেশসমূহের এনসিসি অবস্থানগতভাবে পাহাড়/নদী/সমুদ্রের মাধ্যমে পৃথকীকৃত কিন্তু প্রকৃতপক্ষে এসকল জাতীয় প্রতিষ্ঠান সবগুলোই একই লক্ষ্যে আবদ্ধ। ২০২০ সালে বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকী উদ্যাপন করতে যাচ্ছে। সরকার এ বর্ষকে ‘মুজিব বর্ষ’ হিসাবে ঘোষণা করেছে। এ প্রেক্ষাপটে বাংলাদেশের সকল মন্ত্রণালয়/বিভাগ/প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা করেছে। এ কর্মসূচি সফলভাবে সম্পন্ন করতে অন্যান্য মন্ত্রণালয়/বিভাগের পাশাপাশি বিএনসিসিও তাঁদের কর্মসূচি যথাযথভাবে সম্পাদন করবে।

তিনি আরো উল্লেখ করেন, এ সফর বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, নেপাল এবং মালদ্বীপ এর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো সুদৃঢ় করবে। এ সফরের মাধ্যমে সংশ্লিষ্ট দেশসমূহের ক্যাডেটদের মধ্যে পারষ্পরিক জ্ঞান বৃদ্ধি ও আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্র সম্প্রসারিত হবে মর্মে তিনি মত প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন যে, এ ধরনের সফর ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে এবং সকলেই এ থেকে উপকৃত হবে। সফরকালে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল বাতেন খানসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সফররত প্রতিনিধি দলটি তাঁদের দলনেতা ভারতীর এনসিসি এর মহাপরিচালক লেঃ জেনারেল রাজিভ চোপড়া, এভিএসএম, নেপালের অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল রাম রানা, শ্রীলংকার উপ-পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এইচ এল গুরুগে এবং মালদ্বীপের ক্যাপ্টেন রিফান আলী ওয়াহীদ এর নেতৃত্বে ১২ ডিসেম্বর ২০১৯ তারিখ বাংলাদেশ সফরে আসেন। সফরশেষে প্রতিনিধি দল আগামী ২৫ ডিসেম্বর ২০১৯ ঢাকা ত্যাগ করবেন।

সম্পর্কিত পোস্ট