বুধবার, ১৯শে জুন ২০১৯ ইং; ৫ই আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ; ১৫ই শাওয়াল ১৪৪০ হিজরী
Home Inter Service Organization DHAKA CMH STARTED INFERTILITY SERVICE
AFD LOGO

DHAKA CMH STARTED INFERTILITY SERVICE

31
0

 

ঢাকা, ২৮ মে ২০১৯ ঃ নিঃসন্তান দম্পতির চিকিৎসা সেবায় বাংলাদেশ সেনাবাহিনী দেশে সর্বপ্রথম সরকারী পর্যায়ে একটি পূর্ণাঙ্গ আই ভি এফ (ইন ভিট্রোফার্টিলাইজেশন) সেন্টার চালু করেছে। ফার্টিলিটি সেন্টার, সিএমএইচ ঢাকায় জুলাই ২০১৭ সাল থেকে আই ভি এফ (ইন ভিট্রোফার্টিলাইজেশন) এবং আই ইউ আই (ইন্ট্রা ইউটেরাইন ইনসেমিনেশন) চিকিৎসা শুরু হয়েছে।

উল্লেখ্য এ পর্যন্ত এই সেন্টারে ৯৩ জনের আই ভি এফ রয়েছে এবং এর মধ্যে প্রেগনে›িস হয়েছে ৩৩ জনের, অর্থাৎ সফলতার হার প্রায় ৩৫% (ডোনারব্যতীত) যা পৃথিবীর অন্যান্য উন্নত দেশের সমকক্ষ। এই সেন্টারে বিদেশে প্রশিক্ষিত সুদক্ষ ডাক্তার ও নার্সদের একটি টিম রয়েছে যারা দিবারাত্র অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। ফার্টিলিটি সেন্টার সি এম এইচ ঢাকা একটি পূর্নাঙ্গ আই ভি এফ সেন্টার যেখানে ইনফার্টিলিটি সংক্রান্ত সব ধরনের চিকিৎসা যেমন ঃ ল্যাপারস্কপি, হিস্টেরস্কপি, হিস্টারোস্যালপিঙ্গগ্রাফিসহ আই ভি এফ পূর্ববর্তী এবং পরবর্তী সব ধরনের ফলো আপের সুবন্দোবস্ত রয়েছে।

সেনাবাহিনী প্রধানের বিশেষ নির্দেশনায় ও আগ্রহে সেনা, নৌ ও বিমান বাহিনীতে কর্মরত সকল সদস্যগনের পাশাপাশি বর্তমানে দেশের সকল নিঃসন্তান দম্পতির জন্য এই সেন্টারে চিকিৎসার সুযোগ উন্মুক্ত করা হয়েছে। ফার্টিলিটি সেন্টার, সিএমএইচ ঢাকায় চিকিৎসা ব্যয় বাবদ তিনটি প্যাকেজ নির্ধারন করা হয়েছে। প্যাকেজ ৩টি হলঃ- প্যাকেজ-০১ (আই ইউ আই), প্যাকেজ-০২ (আইভিএফ/ইটি) ও প্যাকেজ-০৩ (ইকসি/ইটি)।

সেনাবাহিনীর বাহিরে যে কোন সাধারন নাগরিক নির্ধারিত মূল্যে উক্ত প্যাকেজের চিকিৎসা সুবিধা নিতে পারবেন।

(31)